Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

পথ হারাল স্পেন, স্কটল্যান্ডের স্মরণীয় জয়

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:১৬, ২৯ মার্চ ২০২৩

প্রিন্ট:

পথ হারাল স্পেন, স্কটল্যান্ডের স্মরণীয় জয়

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপের ব্যর্থতা পেছনে ফেলে নতুন অভিযানে দারুণ শুরুর পরের ম্যাচেই পথ হারাল স্পেন। দুর্দান্ত সব আক্রমণে ফেভারিটদের কাঁপিয়ে দিল স্কটল্যান্ড। দুই অর্ধের দুই গোলে তুলে নিল স্মরণীয় এক জয়।

গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে মঙ্গলবার (২৮ মার্চ) রাতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে ২-০ গোলে জিতেছে স্কটল্যান্ড। দুটি গোলই করেছেন স্কট ম্যাকটমিনে। তিনবারের ইউরোপ চ্যাম্পিয়নদের বিপক্ষে ১৫ বারের দেখায় এই নিয়ে চতুর্থ ম্যাচ জিতল স্কটল্যান্ড (স্পেনের জয় ৬টি, ড্র ৫টি); এর আগে সবশেষ তারা জিতেছিল সেই ১৯৮৪ সালে, এই মাঠেই বিশ্বকাপ বাছাইয়ে ৩-১ গোলে।একাদশে অনেক পরিবর্তন এনে মাঠে নামা স্পেন ম্যাচের শুরুতেই গোল খেয়ে বসে। সপ্তম মিনিটে নিজেদের ডি-বক্সের পাশে পিছলে পড়ে যান স্প্যানিশ ডিফেন্ডার পেদ্রো পোরো। সেই সুযোগে বল ধরে কাটব্যাক করেন অ্যান্ড্রু রবার্টসন। আর জোরাল শটে ঠিকানা খুঁজে নেন ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার ম্যাকটমিনে।

তিন দিন আগে নরওয়ের বিপক্ষে শেষ দিকে বদলি নেমে পরপর দুই মিনিটে দুটি গোল করেছিলেন অভিষিক্ত হোসেলু। তার পুরস্কারস্বরূপ এ দিন শুরুর একাদশে জায়গা পান ৩৩ বছর বয়সী ফরোয়ার্ড। দুর্ভাগ্য বাধা হয়ে না দাঁড়ালে হোসেলুর নৈপুণ্যে ২৩তম মিনিটে সমতায় ফিরতে পারত স্পেন। কিন্তু তার হেড বাধা পায় ক্রসবারে। খানিক পর রদ্রির আরেকটি হেড একটুর জন্য ক্রসবারের ওপর দিয়ে যায়।প্রবল চাপ তৈরি করে গোলের জন্য মরিয়া স্পেন। পাল্টা আক্রমণে ভীতি ছড়াতে থাকে স্কটল্যান্ড। জমে ওঠে লড়াই। বিরতির আগের মিনিটে দারুণ এক প্রতি-আক্রমণে গোলরক্ষককে একা পান স্কটিশ ফরোয়ার্ড লিন্ডন ডাইকস। কিন্তু তার শটে বল ক্রসবার ঘেঁষে যায় বাইরে।দ্বিতীয়ার্ধের শুরু থেকে একচেটিয়া চাপ ধরে রেখে ৫১তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিকরা। বাঁ দিক দিয়ে আক্রমণে উঠে বক্সের বাইরে শট নেন কিয়েরান টিয়েরনি। বল স্প্যানিশ ডিফেন্ডার দাভিদ গার্সিয়ার গায়ে লেগে চলে যায় ম্যাকটমিনের পায়ে। প্রথম ছোঁয়ায় জোরাল শটে গোলরক্ষককে পরাস্ত করেন তিনি। এবারের বাছাইয়ে দুই ম্যাচে চার গোল করলেন ম্যাকটমিনে। গত শনিবার সাইপ্রাসের বিপক্ষে ৩-০ গোলের জয়েও দুবার জালে বল পাঠান তিনি।বল দখলে পুরোটা সময়ই আধিপত্য করে স্পেন। দ্বিতীয়ার্ধে ৭৫ শতাংশেরও বেশি সময় বল পায়ে ছিল তাদের; কিন্তু প্রতিপক্ষকে তেমন পরীক্ষায় ফেলতে পারেনি তারা। শেষ পর্যন্তও তাই ৩৯ বছর পর স্কটিশদের বিপক্ষে হারের তেতো স্বাদ নিয়ে ফেরে ২০১০ সালের বিশ্বকাপ জয়ীরা। দুই ম্যাচের দুটিতেই জিতে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে স্কটল্যান্ড। সমান মাচে এক জয়ে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে স্পেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer