Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ইউনেস্কো শান্তি পুরস্কার পাচ্ছেন অ্যাঙ্গেলা মার্কেল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩৬, ৮ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

ইউনেস্কো শান্তি পুরস্কার পাচ্ছেন অ্যাঙ্গেলা মার্কেল

ফাইল ছবি

ইউনেস্কো শান্তি পুরস্কার পাচ্ছেন জার্মানির সাবেক চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। ২০১৫ সালে শরণার্থীদের জন্য উদার নীতিমালা প্রণয়নের কারণে তাকে এ সম্মাননা দেয়া হচ্ছে। খবর ডয়েচে ভেলের।

ডয়েচে ভেলের প্রতিবেদনে জানা যায়, পশ্চিম আফ্রিকার দেশ আইভরি কোস্টের রাজধানী ইয়ামোসুক্রোয় বুধবার  এ পুরস্কার গ্রহণ করতে যাবেন তিনি। ইউনেস্কোর সহায়তায় আইভরি কোস্টের ফেলিক্স হুফেত বোনি ফাউন্ডেশন এ পুরস্কার দিচ্ছে। ‘ফেলিক্স হুফেত বোনি পুরস্কার ২০২২'-এর বিজয়ী হিসেবে ১ লাখ ৪০ হাজার ইউরো, একটি স্বর্ণপদক ও ইউনেস্কোর মহাপরিচালক স্বাক্ষরিত একটি সনদপত্র পাবেন মার্কেল। বেশ কয়েকটি আফ্রিকান দেশের রাষ্ট্রপ্রধান এবং আফ্রিকান ইউনিয়নের চেয়ারম্যান পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

জানা যায়, ২০১৫ সালে শরণার্থীদের জন্য জার্মানির দরজা খুলে দেন অ্যাঙ্গেলা মার্কেল। ‘আমরা পারব'–তার এই স্লোগান প্রশংসা ও সমালোচনা দুটোই কুড়ায় সে সময়।

২০১৮ সালে শান্তিতে নোবেলজয়ী এবং ইউনেস্কো শান্তি পুরস্কারের জুরি বোর্ডের সদস্য ডেনিস মুকওয়েগে বলেন, ২০১৫ সালে সিরিয়া, ইরাক, আফগানিস্তান ও ইরিত্রিয়ার প্রায় ১২ লাখ শরণার্থীকে আশ্রয় দেয়ার যে সাহসী সিদ্ধান্ত অ্যাঙ্গেলা মার্কেল নিয়েছিলেন, তা জুরি বোর্ডের সব সদস্যেরই মন ছুঁয়ে গেছে। তিনি ঐতিহাসিক ও অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন।'

অ্যাঙ্গেলা মার্কেলের প্রশংসা করে ইউনেস্কোর মহাপরিচালক অড্রে আজৌলে বলেছেন, ‘তার প্রচেষ্টা শান্তি আনার পাশাপাশি দুর্ভোগের শিকার মানুষের জন্য সুযোগ খুলে দিয়েছে। অভিবাসী ও শরণার্থীদের প্রতি আমাদের আরচণ কেমন হওয়া উচিত–এ পুরস্কার দেয়ার ব্যাপারে জুরি বোর্ডের সিদ্ধান্ত আমাদের তা-ই নির্দেশ করছে।’

১৯৯১ সাল থেকে ফেলিক্স হুফেত বোনি শান্তি পুরস্কার দেয়া হচ্ছে। মানবাধিকার ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখার স্বীকৃতি হিসেবে ব্যক্তি বা প্রতিষ্ঠানকে প্রতিবছর এ পুরস্কার দেয়া হয়। ১৯৮৯ সালে আইভরি কোস্টের প্রেসিডেন্ট হুফেত বোনির নামে এ পুরস্কার প্রবর্তন করা হয়। ১৯৯১ সালে দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদবিরোধী আন্দোলনের কারণে নেলসন ম্যান্ডেলা ও ফ্রেডেরিক উইলেম ডি ক্লার্ককে প্রথমবারের মতো এ পুরস্কার দেয়া হয়।

১৯৯৪ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার, ২০০৫ সালে সেনেগালের প্রেসিডেন্ট আবদুলায়ে ওয়াদে এবং ২০১৩ সালে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলঁ এই শান্তি পুরস্কারে ভূষিত হন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer