Bahumatrik :: বহুমাত্রিক
 
৯ ফাল্গুন ১৪২৬, শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০, ৭:০৪ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের জন্য আলাদা স্যানিটেশন ব্যবস্থা


২৬ ডিসেম্বর ২০১৯ বৃহস্পতিবার, ১২:০৬  এএম

বহুমাত্রিক ডেস্ক


শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের জন্য আলাদা স্যানিটেশন ব্যবস্থা

ঢাকা: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি-৪) অর্জনে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের জন্য আলাদা ওয়াশ ব্লক (স্যানিটেশন ব্যবস্থা) নিশ্চিত করার উদ্যোগ নিয়েছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এসডিজি লক্ষ্য অর্জনে শিক্ষায় চ্যালেঞ্জ ২০৩০ সালের আগেই মোকাবিলা করতে চায় সরকার। এসডিজি অর্জনে অন্তর্ভুক্তি, গুণগত ও বৈষম্যহীন শিক্ষা অর্জনে গুরুত্ব দেয়া হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্য না থাকলে মানসম্পন্ন শিক্ষা অর্জন সম্ভব হবে না। তাই নারীদের জন্যও আলাদা স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার উদ্যোগ নেয়া হয়েছে। এরই অংশ হিসেবে ২০২৩ সালের মধ্যে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে ও ২০২৬ সালের মধ্যে স্কুল, কলেজ ও মাদ্রাসায় এই স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন। তিনি বলেন, নতুন ভবন যেগুলো করা হচ্ছে, সেগুলোর প্রতিটিতেই ছাত্রীদের জন্য আলাদা ওয়াশ ব্লক করা হচ্ছে। আর পুরাতন ভবনগুলোর মধ্যে যেগুলোতে ওয়াশ ব্লক করা সম্ভব সেগুলোতেও করা হবে। পর্যায়ক্রমে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ওয়াশ ব্লক করার কাজ সম্পন্ন হতে সময় লাগবে ৫ থেকে ৭ বছর।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) আওতায় দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের জন্য আলাদা ওয়াশ ব্লক করা হচ্ছে। ২০২৩ সালের মধ্যে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে ওয়াশ ব্লক করা সম্পন্ন হবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।