Bahumatrik :: বহুমাত্রিক
 
৯ ফাল্গুন ১৪২৬, শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০, ৫:৩৪ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বন্যপ্রাণী রক্ষায় পল্লী বিদ্যুতায়ন বোর্ড-বনবিভাগকে লিগ্যাল নোটিশ


০৯ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার, ০৩:৪০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


বন্যপ্রাণী রক্ষায় পল্লী বিদ্যুতায়ন বোর্ড-বনবিভাগকে লিগ্যাল নোটিশ

ঢাকা :বন্যপ্রাণী রক্ষায় সংরক্ষিত বনাঞ্চলে বৈদ্যুতিক সংযোগ বন্ধ এবং আহত প্রাণীকূলের সুচিকিৎসার দাবি জানিয়ে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড এবং বাংলাদেশ বনবিভাগকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। 

পিপল ফর এনিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের (পিএডব্লিউ) পক্ষে নোটিশটি পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান।

সংশ্লিষ্টদের বরাবর রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠানো হয়েছে বলে আজ জানান আইনজীবী।
বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ সচিব, প্রধান বন সংরক্ষক, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান, ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার নির্বাহী কর্মকর্তাসহ সাতজনকে নোটিশটি পাঠানো হয়েছে।

২৪ ঘন্টার মধ্যে ফুলবাড়িয়ার সন্তোষপুর বনাঞ্চলের জাতীয় উদ্যানের আহত বানরদের উদ্ধার করে সুচিকিৎসা ও পুর্নবাসনের ব্যবস্থা করতে বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেয়া হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, ময়মনসিংহের ফুলবাড়িয়ার সন্তোষপুর বনাঞ্চলের জাতীয় উদ্যানের ভিতর দিয়ে পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক স্থাপন করা বিদ্যুৎ নিরোধক আবরণহীন বৈদ্যুতিক তারে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে গুরুতর আহত এবং নিহত হচ্ছে অসংখ্য বানর। বিভিন্ন জাতীয় দৈনিকে এ খবরটি গত এক সপ্তাহ ধরে প্রচার হচ্ছে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এখনো পর্যন্ত কোন সন্তোষজনক পদক্ষেপ নিতে দেখা যায়নি। অথচ বানরসহ জাতীয় উদ্যানের অন্যান্য বন্যপ্রাণীর জীবন হমুকির মুখে রয়েছে।

বিষয়টির গুরুত্ব অনুধাবন করে প্রাণীকল্যাণ সংগঠনটি লিগ্যাল নোটিশ পাঠায়।

ময়মনসিংহের ফুলবাড়িয়া বনে পল্লী বিদ্যুতের কভারবিহীন তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিন সপ্তাহে অন্তত দশটি বানর ঝলসে গেছে বলে বনবিভাগ জানিয়েছে।এই বনের প্রাণীগুলোর নিরাপত্তা এখনও হুমকির মধ্যে থাকলেও তা সমাধানে সংশ্লিষ্টরা কার্যত কোনো পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ বনবিভাগসহ পরিবেশ সচেতন অন্যদের। ফুলবাড়িয়া উপজেলার প্রায় ১৪ একর জায়গাজুড়ে প্রাকৃতিক বনাঞ্চল রয়েছে। এখানে সাড়ে ৩শ’র মতো বানর অবাধ বিচরণ করে।কিছুদিন আগে বনের ভেতর দিয়ে পল্লী বিদ্যুতের কভারবিহীন উচ্চ ভোল্টেজের লাইন টানা হয় এবং গত ১৫ ডিসেম্বর তার উদ্বোধন হয়। এরপর থেকে বিভিন্ন সময়ে বিদ্যুতের তারে জড়িয়ে ১০টির মতো বানরের শরীর, হাত, পা ও মুখ ঝলসে গেছে।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।