Bahumatrik :: বহুমাত্রিক
 
৩০ বৈশাখ ১৪২৮, বৃহস্পতিবার ১৩ মে ২০২১, ১২:১৭ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

‘নেতাজির আদর্শের তারুণ্যই সমস্যাসংকুল বিশ্বে নতুন দিশা আনবে’


২২ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার, ০১:১১  এএম

বিশেষ প্রতিবেদক

বহুমাত্রিক.কম


‘নেতাজির আদর্শের তারুণ্যই সমস্যাসংকুল বিশ্বে নতুন দিশা আনবে’

নেতাজি সুভাষচন্দ্র বসুর নেতৃত্বাধীন আর্জি হুকুমত-এ-আজাদ হিন্দ সরকারের ৭৭ বর্ষপূর্তিতে ইন্টারন্যাশনাল সেন্টার ফর নেতাজি সুভাষ আইডিওলজি, ঢাকার আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘আজাদ হিন্দের শিক্ষা ও আমাদের পুনর্জাগরণ’ শীর্ষক ওয়েবিনার। 

দীর্ঘ ভার্চুয়াল আলোচনায় বক্তাগণ নেতাজির আদর্শকে ধারণ করে সমাজ ও মানবিক বিশ্ব গঠনে গুরুত্বারোপ করেন। একই সঙ্গে তারা ভারতের মুক্তির সংগ্রামে নেতাজির আজাদি সেনাদের অবদানের যথাযোগ্য স্বীকৃতি দাবি করেন।

বহুমাত্রিক.কম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলামের সঞ্চালনায় এতে প্রধান বক্তা ছিলেন বিশিষ্ট নেতাজি গবেষক ডঃ জয়ন্ত চৌধুরী। আলোচনায় অংশ নেন লন্ডন থেকে বহুমাত্রিক.কম সম্পাদক শওকত আলী বেনু, যশোর থেকে কবি ও সাংবাদিক কাজী রাকিবুল ইসলাম, ঢাকা থেকে কবি ও নেতাজি অনুরাগী সাজিদ হাসান কামাল, নেতাজি অনুরাগী নূর জান্নাতুল মাওয়া ডর্থি, গাজীপুর থেকে তরুণ আইনজীবী ও নেতাজি অনুরাগী রুবাইয়াৎ জামিল ও নড়াইল থেকে সাংস্কৃতিক কর্মী, সংগঠক ও নেতাজি অনুরাগী সাজ্জাদ সুলতান। 

ভার্চুয়াল আলোচনায় নেতাজি বিশেষজ্ঞ ড. জয়ন্ত চৌধুরী বলেন, ‘নেতাজি সুভাষচন্দ্র বসুর সংগ্রামী জীবন ও অতুলনীয় দেশপ্রেম আজ বিশ্বের কাছে এক অনুকরণীয় আদর্শ। তাঁর সংগ্রামী আদর্শই সমস্যাসংকুল বিশ্বে নতুন দিশা দিতে পারে। তাই তাঁর আদর্শকে ভারতবর্ষের গণ্ডি ছাপিয়ে বিশ্বময় ছড়িয়ে দিতে হবে।’

‘নেতাজির আজাদ হিন্দ সরকার সংস্কারমুক্ত মানবিক ও অসাম্প্রদায়িক রাষ্ট্রের যে মডেল সৃষ্টি করেছিলেন তা আজও প্রাসঙ্গিক। সে কারণেই ঔপনিবেশিক শক্তির স্তাবক ও পদলেহনকারীরা অতীতের মতো আজও তাকে ব্রাত্য করে রাখতে সক্রিয়। সেকারণেই তরুণদেরকে ব্যাপকভাবে এই অপশক্তির অপচেষ্টা রুঁখে দিতে হবে। স্বাধীন ভারতবর্ষ সেদিনই তাার আসল গতিপথে ধাবিত হবে যেদিন নেতাজি ও তাঁর আজাদ হিন্দের ভারত অভিযান যোগ্য স্বীকৃতি ও সম্মান লাভ করবে’-যোগ করেন ড. চৌধুরী। 

গ্লোবাল জার্নালিস্ট এসোসিয়েশন ফর হিস্ট্রি, হ্যারিটেজ অ্যান্ড ফ্রিডম স্ট্রাগল (জিজেএ)’র সহযোগিতায় এই আয়োজনের গণমাধ্যম সহযোগি ছিল বহুমাত্রিক.কম

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

ইতিহাস -এর সর্বশেষ