Bahumatrik :: বহুমাত্রিক
 
৯ ফাল্গুন ১৪২৬, শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০, ৬:৫৫ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

উমা কাজীর তুলনা মেলা ভার


১৬ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার, ০১:১৩  পিএম

মদন সরকার

বহুমাত্রিক.কম


উমা কাজীর তুলনা মেলা ভার

ফেসবুকে পোষ্ট মারফত জানতে পারলাম আমাদের প্রাণের কবি কাজী নজরুল ইসলামের পুত্রবধূ শ্রীমতী ঊমা কাজী গত ১৫ই জানুয়ারি রাত্ ৮ টার সময় প্রয়াত হয়েছেন।

স্বর্গ বলে যদি কোথাও কিছু থেকে থাকে এবং তা যদি অকৃত্রিম সেবার মাধ্যমে মানুষের পক্ষে পাওয়া সম্ভব হয় তাহলে এই মহিয়সী রমণী যে ইতিমধ্যেই সেখানে তাঁর জন্য একটি স্থায়ী আসন লাভ করে রেখেছেন তা নিয়ে আমার মনে কোনো সন্দেহ নেই।

কৃষ্ণনগরের গ্রেস কটেজে থাকাকালীন কবির অত্যন্ত দুর্দিনের সময়ে একটি গানের প্রথম লাইনটি ছিল "নাহি কেহ মোর ব্যাথার সাথী"। যদি কবি আজ বেঁচে থাকতেন তাহলে তিনি নিশ্চয়ই বলতেন সত্যিকারের ব্যাথার দিনে তাঁরই পুত্রবধূ সমস্ত প্রকার প্রচারের আলোর বৃত্তের বাইরে থেকে যেভাবে কবির সেবায় নিজেকে নিয়োজিত করে রাখতে পেরেছিলেন তার তুলনা মেলা ভার। অবশ্য এ আমার একান্তই ব্যক্তিগত মতামত।

আপনারা ভাগ্যবান এই মহিয়সী রমণীকে কাছে থেকে দেখবার, জানবার ও বুঝবার সুযোগ পেয়েছেন। আমি আশা করি আপনারা এই মহিয়সী রমণী সম্পর্কে একটি পূর্ণাঙ্গ মূল্যায়ন করে জনসমক্ষে তা প্রকাশ করবেন। প্রয়াত শ্রীমতী ঊমা কাজীর স্মৃতির প্রতি আমার হৃদয়ের অন্তঃস্থল থেকে গভীরতম শ্রদ্ধা প্রকাশ করছি।

লেখক: রাজনীতিক ও সমাজকর্মী
চোয়া, হরিহরপাড়া
মুর্শিদাবাদ

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।