Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

‘সামাজিক সচেতনতাই বন রক্ষায় বড় ভূমিকা রাখবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৪:৫২, ২২ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘সামাজিক সচেতনতাই বন রক্ষায় বড় ভূমিকা রাখবে’

ছবি: বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : জেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের পরিবেশ ও জীববৈচিত্র রক্ষায় সামাজিক সচেতনার সাথে সাথে রাজনৈতিক সচেতনতা প্রয়োজন। পরিবেশের ও এ বনের বন্য প্রানী রক্ষায় এখানকার গাছ গাছালিকেও রক্ষা করতে হবে। সামাজিক আন্দোলন, জনমত গঠন, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ব্যাপক জনসচেতনতার মধ্যদিয়ে লাউয়াছড়া বনের উন্নয়ন সম্ভব।

বনের অবক্ষয় রোধ কল্পে পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে আইনগত দিক দিয়ে সরকার সব সময় প্রটেকশন দিয়ে যাচ্ছে। তবে আইন প্রয়োগে সবাইকে সঙ্গে নিয়েই কাজ করা উচিত। বন রক্ষায় সকলের সহযোগিতার মধ্য দিয়ে নানা অপতৎপরতা রোধ করতে হবে। শ্রীমঙ্গলস্থ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের উদ্যোগে লাউয়াছড়া জাতীয় উদ্যানে বন্যপ্রাণি অবমুক্তকালে বাংলাদেশ পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব মো. ইসতিয়াক আহমদ এ কথাগুলো বলেন।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, গাছ চোরদের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে। দেশ উন্নয়নশীল থেকে এখন মধ্যম আয়ের দেশে পরিণত হচ্ছে। ইকোনমিক এক্টিভিটিসকে ভারসাম্য করে ইকোনমিক এক্টিভিটিস ও ডেভেলপমেন্ট এক্টিভিটিস এর মাধ্যমে আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষা তথা সর্বোপরি জন সচেতনতা বৃদ্ধি প্রয়োজন।

বৃহস্পতবিার বেলা পৌণে দু’টায় বাংলাদেশ পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব মো. ইসতিয়াক আহমদ লাউয়াছড়া জাতীয় উদ্যানে ২টি চিতা বিড়াল শাবক, একটি মেছোবাঘ, একটি অজগর, একটি লজ্জাবতি বানর, একটি গুইসাপ ও একটি সবুজ বিষাক্ত ভাইবার সাপ অবমুক্তের পর গাছের চারা রোপন করেন। এ সময়ে উপস্থিত ছিলেন সিলেট বিভাগীয় বন কর্মকর্তা আরএসএম মনিরুল ইসলাম, বন্যপ্রাণি বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মিহির কুমার দো, কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহমুদুল হক, বন্যপ্রাণি বিভাগের বিভাগীয় সহকারী বন কর্মকর্তা তবিবুর রহমান, শ্রীমঙ্গলস্থ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান শীতেশ রঞ্জন দেব প্রমুখ।

শ্রীমঙ্গলস্থ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান শীতেশ রঞ্জন দেব বলেন, অবমুক্তকৃত প্রাণিগুলো বিভিন্ন সময়ে বিভিন্ন স্থান থেকে আহত অবস্থায় উদ্ধার করে সেবা সুশ্রুষা দিয়ে সুস্থ্য করার পর তাদের লাউয়াছড়া বনে অবমুক্ত করা হয়েছে।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer