Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

লাউয়াছড়ায় উদ্ধারকৃত বিপন্ন বাংলা শকুনের মৃত্যু

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩০, ২৭ জুন ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

লাউয়াছড়ায় উদ্ধারকৃত বিপন্ন বাংলা শকুনের মৃত্যু

ছবি: বহুমাত্রিক.কম

কমলগঞ্জ (মৌলভীবাজার) : মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর গুরুতর আহতাবস্থায় উদ্ধারকৃত মহাবিপন্ন বাংলা শকুনটি মারা গেছে। দুর্লভ এই প্রাণিটি উদ্ধারের পাঁচদিন পর সোমবার দুপুরে জাতীয় উদ্যানের পরিচর্চা কেন্দ্রে শকুনটি মারা যায়।

লাউয়াছড়া বন্যপ্রাণি বিভাগ সূত্রে জানা যায়, গত ২১ জুন বুধবার শ্রীমঙ্গল শহরের শান্তিবাগ এলাকার একটি মাঠে বিপন্ন প্রজাতির শকুনটি পড়ে থাকতে দেখে শিশু-কিশোররা খেলা করতে শুরু করে। এক পর্যায়ে শকুনটিকে শিশুরা গাছে দঁড়ি দিয়ে বেঁধে রাখে।

খবর পেয়ে বুধবার বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ অসুস্থ্য শকুনটিকে উদ্ধার করে লাউয়াছড়া উদ্যানের পরিচর্চা কেন্দ্রে নিয়ে যায়। সেখানে নেয়ার পর শকুনটিকে স্যালাইন-পানি, মুরগের মাংস প্রভৃতি খাওয়ানোর পর প্রাথমিকভাবে তার শারীরিক উন্নতি দেখা দেয়। একইসাথে শকুনটির চিকিৎসা সেবাও চলে। এক পর্যায়ে রবিবার থেকে শকুনটির অবনতি ঘটতে থাকে এবং সোমবার দুপুরে পরিচর্চা কেন্দ্রে মারা যায়।

তবে শকুনটি অসুস্থ থাকার কারণ হিসাবে সংশ্লিষ্টদের ধারণা ক্ষতিকর ‘কিটোপ্রোফেন’ ব্যবহৃত মাংস খেয়ে থাকতে পারে। হয়তো এর পরিমাণ পর্যাপ্ত না থাকায় সাথে সাথে শকুনটি মারা যায়নি। আক্রান্ত হওয়ার কয়েকদিন পর মারা গেছে।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় সহকারী বন কর্মকর্তা মোঃ তবিবুর রহমান বলেন, চিকিৎসা সেবা ও খাবার দাবার দেয়ার পর প্রথমদিকে শকুনটির শারীরিক কিছুটা উন্নতি ঘটলে সোমবার দুপুরে এটি মারা যায়।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মিহির কুমার দে বলেন, অসুস্থ্য অবস্থায় উদ্ধারের পর পর্যাপ্ত চিকিৎসা ও খাবার দেয়া হয়। এ অবস্থায়ই শকুনটি মারা যায়। ধারণা করা হচ্ছে, এটি ‘কিটোপ্রোফেন’ জাতীয় বিষাক্ত কিছু খেয়ে থাকতে পারে। তবে মারা যাওয়া শকুনটিকে সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে যুগ যুগ ধরে প্রাণহীন অবস্থায় শকুনটিকে অবিকল দেখা যাবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer