Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

‘মানসম্পন্ন শিক্ষার জন্য শিক্ষক প্রশিক্ষণের বিকল্প নাই’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩১, ৯ জুন ২০১৭

আপডেট: ১৬:৫৮, ৯ জুন ২০১৭

প্রিন্ট:

‘মানসম্পন্ন শিক্ষার জন্য শিক্ষক প্রশিক্ষণের বিকল্প নাই’

ছবি: বহুমাত্রিক.কম

গাজীপুর : জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেছেন, মানসম্পন্ন শিক্ষার জন্য শিক্ষক প্রশিক্ষণের বিকল্প নাই।

শুক্রবার রাজেন্দ্রপুর ব্রাক সেন্টারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিইডিপি প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় রাষ্ট্রবিজ্ঞান ও বাংলা বিষয়ের ৫৭ জন প্রশিক্ষণার্থীর অংশগ্রহণে শিক্ষা সফরের অংশ হিসেবে দিনভর বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কর্মশালায় একথা বলেন তিনি।

কর্মশালায় উপাচার্য প্রশিক্ষণার্থীদের উদ্দেশে বলেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১৯৯২ সালের আইনে কলেজ শিক্ষকদের প্রশিক্ষণের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়। সে অনুযায়ী প্রতিষ্ঠার পর থেকেই জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম চালিয়ে আসছে। কলেজ শিক্ষার মানোন্নয়নে সম্প্রতি গৃহীত ১৩০ মিলিয়ন ইউএস ডলারের সমপরিমান অর্থের সিইডিপি প্রকল্পেও প্রশিক্ষণের ওপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। কেননা শিক্ষার মানোন্নয়নে শিক্ষক প্রশিক্ষণের বিকল্প নাই।’

তিনি জানান, সিইডিপি প্রকল্পের আওতায় দেশে ও মালয়েশিয়ায় ৭০০ অনার্স/মাস্টার্স কলেজের অধ্যক্ষসহ ১৬ হাজার কলেজ শিক্ষকের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

কর্মশালায় প্রতিটি বিষয়ের প্রশিক্ষণার্থীগণ গ্রুপে বিভক্ত হয়ে নির্ধারিত বিষয়ের ওপর তাদের প্রতিবেদন উপস্থাপন করেন। এরপর প্রতিটি বিষয়ের প্রশিক্ষণার্থী ও কোর্স উপদেষ্টা এবং অন্যান্য বিশেষজ্ঞগণ আলোচনায় অংশগ্রহণ করেন।

এ শিক্ষা সফর ও কর্মশালায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মশিউর রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের কোর্স উপদেষ্টা অধ্যাপক ড. আল-মাসুদ হাসানুজ্জামান, বাংলা বিষয়ের কোর্স উপদেষ্টা অধ্যাপক (অবঃ) আহমদ কবির ও স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer