Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

বেরোবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

বেরোবি প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৪৮, ১৪ ডিসেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বেরোবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

ছবি : বহুমাত্রিক.কম

রংপুর : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় পালিত হলো শহীদ বুদ্ধিজীবী দিবস।

বৃহষ্পতিবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের কালোব্যাজ ধারণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করেন।

এরপর সকাল সাড়ে ৯টায় দমদমা বধ্যভূমিতে শহীদদের স্মৃতিতে প্রথমে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করার পর বিভিন্ন অনুষদের ডিন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, শিক্ষকদের সংগঠন নীল দল, মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজ, অফিসার্স এ্যাসোসিয়েশন, কর্মচারী ইউনিয়ন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পরে সকল শহীদদের স্মরণে এক মিনিট নিরাবতা পালন করা হয় ।

বাংলা বিভাগের প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনার সভাপতিত্বে এবং সহকারী প্রক্টর আতিউর রহমান এর সঞ্চালনায় আলোচনা সভায় বিষেশ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তাজুল ইসলাম, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন ফেরদৌস রহমান, কলা অনুষদের ডিন প্রফেসর ড. পরিমল চন্দ্র বর্মণ এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ড. আবু কালাম ফরিদ উল ইসলাম।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৭১ সালে দেশের বিজয়ের প্রাক্কালে ১৪ ডিসেম্বরের মতো ন্যাক্কারজনক একটি দিনের জন্ম দিয়েছিল পাকিস্তানি হায়েনারা। বুদ্ধিজীবী দিবসে কিংবা স্বাধীনতা যুদ্ধের জন্য যেসকল শহীদ আত্মাহুতি দিয়েছিলেন তাঁদের স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে ইতিহাস বিকৃতির হাত থেকে দেশকে রক্ষা করতে হবে। এজন্য তরুণদের এগিয়ে আসতে হবে এবং যার যার জায়গা থেকে সঠিক দায়িত্ব পালন করতে হবে। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আদর্শ ধারন করে দেশকে এগিয়ে নিতে হবে বলেও জানান বক্তারা।

এছাড়াও আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইব্রাহীম কবীর, একাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার গোলাম মোস্তফা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল এর প্রভোস্ট তাবিউর রহমান প্রধান, বঙ্গবন্ধু পরিষদের সদস্য-সচিব মশিয়ার রহমান, অফিসার্স এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সামসুল হক , বাংলাদেশ ছাত্রলীগ বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবু মোন্নাফ আল কিবরিয়া তুষার, সাধারণ সম্পাদক কামরুল হাসান নোবেল শেখ, কর্মচারী ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ। আলোচনা অনুষ্ঠান শেষে শহীদ বুদ্ধিজীবীসহ সকল শহীদের আত্মার শান্তি কামনা করে দোয়া করা হয় ।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer