Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

মাঘ ২৩ ১৪২৯, সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩

বদলগাছীতে পটলের বাম্পার ফলন, সংরক্ষণাগার চান চাষিরা

মোঃ মশিউর রহমান, বদলগাছী প্রতিনিধি

প্রকাশিত: ২২:১৯, ১৫ জুন ২০১৬

আপডেট: ২২:২০, ১৫ জুন ২০১৬

প্রিন্ট:

বদলগাছীতে পটলের বাম্পার ফলন, সংরক্ষণাগার চান চাষিরা

ছবি-বহুমাত্রিক.কম

নওগাঁ : নওগাঁর বদলগাছীতে এবার পটলের বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমে এ উপজেলায় ৩৫০ হেক্টর জমিতে পটলের চাষ করা হয়েছে। নওগাঁ জেলার ১১টি উপজেলার মধ্যে সবজি উৎপাদনে এগিয়ে বদলগাছী উপজেলা। এই উপজেলা অধিকাংশ কৃষকই সবজি চাষ করে থাকেন। তার মধ্যে অন্যতম সবজি ফসল হচ্ছে পটল।

পটল এখন কৃষকের কাছে অর্থকরি ফসল হিসেবে পরিচিতি লাভ করেছে। বিগত বছরের চেয়ে এবার পরিবেশ অনুকুলে রয়েছে। উপজেলার হাট বাজারগুলোতে প্রতি সপ্তাহে হাজার হাজার মন পটল বেচা কেনা হচ্ছে। কোলার হাটে প্রতি হাটে ২৫০০ থেকে ২৬০০ মণ, ভান্ডারপুর হাটে ২৬০০-২৭০০ মণ, বদলগাছী হাটে ২৫০০-৩০০০ মণ পটল বেচাকেনা হয়।

উপজেলার বৃহত্তর এলাকার উৎপাদিত পটল জয়পুরহাট জেলার জামালগঞ্জ, আক্কেলপুর বাজার, বালুভরা বাজারের এলাকার পটল নওগাঁ জেলার সদরে বেচা কেনা হয়। এই উপজেলাই সপ্তাহে প্রায় ৩০-৩৫ হাজার মণ পটল কেনাবেচা হয়েছে ২০০-২৫০ টাকা পর্যন্ত।

পাটল চাষি মোঃ আব্দুল করিম, মোঃ মোস্তাফা, মোঃ মোজাফফর হোসেনরা জানান পটলের বাজার মূল্য খুবই ভাল ছিল, তবে এখন বাজারমূল্য কম। বাজার আরও পরে গেলে তারা নায্য মূল্য থেকে বঞ্চিত হবে।

বদলগাছী সবজি উৎপাদনে বিখ্যাত হলেও সবজি সংরক্ষণের কোন ব্যবস্থা না থাকায় অনেক সময় সবজি ক্ষেতে পচে নষ্ট হয়। তাই চাষিদেও দাবি, শিগগির এই অঞ্চলে আধুনিক সংরক্ষণাগার গড়ে তোলা হোক।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer