Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

প্লাস্টিকের বর্জ্য পুড়িয়ে গলানো হচ্ছে পিচ : দূষিত হচ্ছে পরিবেশ

আক্কেলপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৩৬, ৩০ জুন ২০২২

প্রিন্ট:

প্লাস্টিকের বর্জ্য পুড়িয়ে গলানো হচ্ছে পিচ : দূষিত হচ্ছে পরিবেশ

জয়পুরহাটের আক্কেলপুরে জনবহুল এলাকায় প্লাস্টিক, ছেড়া জুতা, ব্যাগ সহ নানা আবর্জনা পুড়িয়ে রাস্তা নির্মানের পিচ গলিয়ে পরিবেশ দূষণ করার অভিযোগ উঠেছে এক ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। এসব বর্জ্য পদার্থ পুড়িয়ে পরিবেশ দূষণের ঘটনা ঘটছে উপজেলার গোপিনাথপুর ইউনিয়নে।

বৃহস্পতিবার সরোজমিনে গিয়ে দেখা যায়, কয়েকজন শ্রমিক আক্কেলপুর-বগুড়া প্রধান সড়কের পাশের গোপিনাথপুর হিমাগারের সামনে প্লাস্টিক, ছেড়া জুতা, ব্যাগ সহ নানা আবর্জনা বর্জ্য পদার্থ পুড়িয়ে পিচ গলাচ্ছেন বগুড়ার মেসার্স রবি এন্ড ব্রাদার্স নামক এক ঠিকাদারি প্রতিষ্ঠান। এসব কাজের তদারকি করছেন উপজেলা প্রকৌশল কার্যালয়ের এক কর্মচারী। পোড়ানো এসব বর্জ্য থেকে সৃষ্টি হচ্ছে কালো ধোঁয়া যা মারাত্মকভাবে দূষণ করছে পরিবেশ। এ সড়ক দিয়ে নিয়মিত চলাচল করা বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী সহ অসংখ্য পথচারী ও যানবাহন পড়ছেন বিপাকে।

উপজেলা প্রকৌশল কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার গোপিনাথপুর ইউনিয়ন পরিষদ থেকে পার্শ্ববর্তী ক্ষেতলাল উপজেলার ফুলদিঘী পর্যন্ত রাস্তার কাজ করা হচ্ছে । যার দৈর্ঘ্য ১৯২৩ মিটার ও প্রস্থ ১৬ মিটার। ১ কোটি ৪১ লক্ষ ৬৯ হাজার ৮০৫ টাকা ব্যায়ে রাস্তা নির্মানের কাজটি পেয়েছেন বগুড়ার মেসার্স রবি এন্ড ব্রাদার্স নামক ঠিকাদারি প্রতিষ্ঠান।

এ বিষয়ে পথচারী মাসুদ রানা জানান, ‘আমি নিয়মিত এ রাস্তা দিয়ে মোটর সাইকেলে যাতায়াত করি। বেশ কয়েকদিন ধরে দেখছি তারা রাস্তার পাশে ছেড়া জুতা,ব্যাগ প্লাস্টিক পুড়িয়ে পিচ গলাচ্ছেন। এতে খুব কালো ধোঁয়া হয়। চলাচলে চরম ভোগান্তি পোহাতে হয় আমাদের’।

এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তারা বলেন, ‘এখন সব জায়গায় এসকল বর্জ্য দিয়ে কাজ করা হয়। আপনি অনান্য জায়গায়ও খোঁজ নিতে পারেন’।

আক্কেলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা. সাজিল-ই-জামান বলেন,‘কালো ধোঁয়ায় মানব দেহের ক্যান্সার, ফুসফুস, চর্মরোগ সহ মানব দেহের ব্যাপক ক্ষতি হয়। বিশেষ করে শ্বাসকষ্ট রোগীদের জন্য কালো ধোঁয়া বিষ হিসেবে বলা যায়’।

পরিবেশ অধিদপ্তরের জয়পুরহাট কার্যালয়ের কর্মকর্তা ফারুক হোসেন মুঠোফোনে বলেন, ‘এধরণের বর্জ্য পোড়ানো পুরোপুরি নিষিদ্ধ। এটি দন্ডনীয় অপরাধ’।এ বিষয়ে উপজেলা প্রকৌশলী কার্যালয়ের কর্মকর্তা প্রকৌশলী রাকিব হাসান বলেন,‘সর্বত্র এভাবেই কাজ হয়। এছাড়াও এটি লোকালয় থেকে দূরে করা হচ্ছে। এবিষয়ে আমি ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে কথা বলব।’

আক্কেলপুর উপজেলা নির্বাহী অফিসার এস.এম. হাবিবুল হাসান বলেন, ‘এ বিষয়টি আমার জানা ছিলনা। এবিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে’।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer