Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

পাকিস্তানে হিন্দু বিয়ে বিল পাস

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:০৮, ১৮ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ১৯:৩৮, ১৮ ফেব্রুয়ারি ২০১৭

প্রিন্ট:

পাকিস্তানে হিন্দু বিয়ে বিল পাস

ঢাকা : পাকিস্তানের সিনেটে সর্বসম্মতিক্রমে `হিন্দু বিয়ে বিল ২০১৭` পাস হয়েছে। ইসলামী প্রজাতন্ত্রটিতে এটিই সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের জন্য পাস হওয়া প্রথম `ব্যক্তিগত আইন`।

২০১৫ সালের ২৬ সেপ্টেম্বর পাকিস্তানের জাতীয় পরিষদ অনুমোদিত এ বিলটি প্রায় দেড় বছর পর সিনেটে পাস হলো। এখন রাষ্ট্রপতির স্বাক্ষরের পর আগামী সপ্তাহে বিলটি আইনে পরিণত হবে।

নতুন এই আইনের ফলে হিন্দু নারীরা তাদের বিয়ের প্রমাণ হিসেবে `শাদি পত্র` পাবেন। এটি মুসলিমদের কাবিননামার মতো যাতে সরকারিভাবে নিবন্ধিত পুরোহিতের স্বাক্ষর থাকবে।

নতুন বিয়ে আইনে হিন্দু দম্পতিরা বিয়ে বিচ্ছেদের জন্য আবেদন করতে পারবেন। ফলে নতুন করে বিয়ের জন্য কাউকে ধর্ম পরিবর্তন করতে হবে না। বরং আদালতের কাছে বিয়ে বিচ্ছেদের আবেদন করে নতুন বিয়ে করতে পারবেন।

হিন্দু বিয়ে আইনটি পাকিস্তানের পাঞ্জাব, বেলুচিস্তান এবং খাইবার পাখতুনখোয়া প্রদেশে প্রথমবারের মতো হিন্দু সম্প্রদায়ের ব্যক্তিগত আইন হিসেবে প্রযোজ্য হবে। তবে সিন্ধ প্রদেশে আগে থেকেই নিজস্ব হিন্দু বিয়ে আইন রয়েছে।

শুক্রবার পাকিস্তানের সিনেটে আইনমন্ত্রী জাহিদ হামিদ `হিন্দু বিয়ে বিল ২০১৭` উপস্থাপন করনে। কোনো সিনেটরই বিলটির বিরোধিতা করেননি এবং কোনো বিষয়ে আপত্তি করেননি।

এর আগে আইন মন্ত্রণালয় সংক্রান্ত পার্লামেন্টারি স্থায়ী কমিটিতে থাকা সব দলের জাতীয় পরিষদ সদস্যরা সর্বসম্মতি ক্রমে বিলটি প্রণয়ন করেছিলেন। ফলে সিনেটেও আইনটি নিয়ে কোনো বিরোধ হয়নি।

পাকিস্তানে হিন্দু বিয়ে আইন প্রণয়নের জন্য তিন বছর ধরে কাজ করেছেন সংখ্যালঘু সম্প্রদায়টির অন্যতম নেতা ড. রমেশ কুমার ভাংকওয়ানি। বিলটি সিনেটে পাস হওয়ায় কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer