Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

চাঁদে ৪জি পৌঁছে দিচ্ছে নাসা : চালানো যাবে ফেসবুক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৫২, ৩০ মার্চ ২০২৩

প্রিন্ট:

চাঁদে ৪জি পৌঁছে দিচ্ছে নাসা : চালানো যাবে ফেসবুক

ফাইল ছবি

১৯৬৯ সালের ২১  জুলাই মার্কিন মহাকাশচারী নীল আর্মস্ট্রং চাঁদের মাটিতে প্রথম মানুষ হিসাবে পদার্পণ করে ইতিহাস গড়েছিলেন। পৃথিবীর একমাত্র এই উপগ্রহকে ঘিরে মানুষের উৎসাহের কোনও শেষ নেই। এখনও মহাকাশ গবেষকরা নিময়িত অভিযান চালাচ্ছেন চাঁদের মাটিতে। পৃথিবীতে যেভাবে জনসংখ্যা বাড়ছে তাতে অদূর ভূবিষ্যতে চাঁদে গিয়েই থাকতে হবে না, তাই বা কে বলতে পারে। 

সেই চাঁদেই এবার মিলতে চলেছে হাই স্পিড ইন্টারনেট। শুনতে অবাক লাগলেও সত্যিই এমন ঘটনা ঘটতে চলেছে। জানা যাচ্ছে চাঁদের মাটিতে এই ৪জি নেটওয়ার্ক পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা 'নাসা'। চাঁদের মাটিতে মানুষের পদার্পণের ৫৫ বছর পর ফের পৃথিবীর একমাত্র উপগ্রহটিতে দু'জনকে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে নাসা। যার মধ্যে রয়েছে একজন মহিলা মহাকাশচারীও। 

২ মহাকাশচারী ৭ দিনের জন্য চাঁদের দক্ষিণ মেরুতে অবস্থান করবেন। তার আগেই অবশ্য চাঁদের মাটিতে পাতা হয়ে যাবে ৪ জি নেটওয়ার্কের লাইন। এই নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা এসেছে গত ১৫ অক্টোবর। নাসা এবং বেল ল্যাবস উভয়েই এই ব্যাপারে বিবৃতি দিয়েছে। বিখ্যাত ফোন প্রস্তুতকারক সংস্থা নোকিয়ার গবেষণাকারী দল বেল ল্যাবসের সঙ্গে মিলেই চাঁদে ৪জি এলটিই কানেকটিভিটি পৌঁছে দেবে মার্কিন গবেষণা সংস্থাটি।

গোটা পরিকল্পনাটি বাস্তবায়িত করতে খরচ ধরা হয়েছে ৩৭০ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে নাসা দিচ্ছে ১৪.১ মিলিয়ন মার্কিন ডলার। বেল ল্যাবস বলছে, ‘‘চাঁদে ৪জি এলটিই পরিষেবা দিতে নাসার সঙ্গে একসঙ্গে কাজ করব আমরা। চাঁদের মাটিতে মানুষের বসবাসের উপযুক্ত পরিবেশ গড়ে তুলতে এটা অনেকটাই সাহায্য করবে।

প্রথমে নাসার সাহায্যে আমরা সেখানে ৪জি পরিষেবা চালু করব। তারপর সেটিকে ফাইভজি পরিষেবায় পরিণত করা হবে।’’ নাসা-র স্পেস টেকনোলজি মিশন এর দায়িত্বে থাকা জিম রয়টার জানিয়েছেন, চাঁদের মাটিতে সেলুলার কানেকটিভিটি ভালো হলে মহাকাশচারীদের মধ্যে যোগাযোগ রাখা আরও সহজ হয়ে উঠবে।

২০২৮-এর মধ্যে চাঁদে মানুষের থাকার মত পরিবেশ-পরিস্থিতি তৈরি করে ফেলতে চায় নাসা। তবে চাঁদে একেবারে কেন  ফাইভজি নেটওয়ার্ক বসানোর পরিকল্পনা নেওয়া হল না, তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, পৃথিবীর সর্বত্রই এখন দ্রুতগতির ফাইভজি নেটওয়ার্ক আসেনি। তাই চাঁদে এর কার্যক্ষমতা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

এই অবস্থায় বিশ্বস্ত ৪জি নেটওয়ার্কের উপরেই ভরসা রাখতে চাইছে নাসা। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer