Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

চাঁদে পৌঁছানোর পর উল্টে গেছে যুক্তরাষ্ট্রের মহাকাশযান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৩৪, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

চাঁদে পৌঁছানোর পর উল্টে গেছে যুক্তরাষ্ট্রের মহাকাশযান

ফাইল ছবি

অ্যাপোলো চন্দ্রাভিযানের পর এই প্রথম চাঁদে কোনো মহাকাশযান পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র। তবে মহাকাশযানটির নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, চাঁদের পৃষ্ঠে অবতরণের পর সম্ভবত উল্টে গেছে সেটি। 

যুক্তরাষ্ট্র থেকে ‘অডিসিয়াস’ নামের ওই মহাকাশযান গত বৃহস্পতিবার চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করে। পরে মহাকাশযানটির সঙ্গে সংযোগ স্থাপনে সক্ষম হয় সেটির নির্মাতা প্রতিষ্ঠান ইনটিউটিভ মেশিনস। এর মধ্য দিয়ে বিশ্বে প্রথম কোনো বেসরকারি প্রতিষ্ঠানের মহাকাশযান চাঁদে পৌঁছায়।অডিসিয়াসের সঙ্গে সংযোগ স্থাপনের পর সামাজিক যোগাযোগমাধ্যমে ইনটিউটিভ মেশিনস জানায়, সেটি সোজাভাবেই চাঁদের মাটিতে নেমেছে। তবে পরে গতকাল শুক্রবার প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভ আলটেমাস জানান, প্রাথমিকভাবে তারা ভুল তথ্য দিয়েছিলেন। মহাকাশযানটি হয়তো উল্টে গেছে। এতে সেটির সঙ্গে তথ্য আদান-প্রদানে সমস্যা হচ্ছে।

ইনটিউটিভ মেশিনসের এই অভিযান মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার একটি প্রকল্পের অংশ। ওই প্রকল্পের আওতায় চাঁদে বিভিন্ন সরঞ্জাম নিতে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানকে অর্থ দিচ্ছে তারা। যেমন অডিসিয়াস অভিযান পরিচালনার জন্য ইনটিউটিভ মেশিনসকে ১১ কোটি ৮০ লাখ মার্কিন ডলার দিয়েছে নাসা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer