Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৮ ১৪৩১, বুধবার ২৪ জুলাই ২০২৪

চাঁদ জয়ের পর ভারতের লক্ষ্য এবার সূর্য

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০৭, ২৬ আগস্ট ২০২৩

আপডেট: ১৯:১৪, ২৬ আগস্ট ২০২৩

প্রিন্ট:

চাঁদ জয়ের পর ভারতের লক্ষ্য এবার সূর্য

ফাইল ছবি

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো সফল চন্দ্রাভিযানের পর এবার সূর্য নিয়ে কাজ শুরু করতে যাচ্ছে। এরইমধ্যে নতুন মিশনের জন্য মহাকাশযান তৈরি করা হচ্ছে। যার নাম দেয়া হয়েছে আদিত্য এল-১। ইসরোর তথ্যমতে, সম্ভবত চলতি বছরের ২ সেপ্টেম্বর এটি মহাকাশে সূর্যের উদ্দেশে ছুটবে।

ইসরো জানিয়েছে, পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে সূর্য ও পৃথিবীর মাঝের এক কক্ষপথ ‘ল্যাগরাঞ্জিয়ান পয়েন্ট বা ‘ল্যাগরেঞ্জ পয়েন্ট-এ ল্যান্ড করবে স্যাটেলাইট আদিত্য এল-১। সূর্যের বাইরের সবচেয়ে উত্তপ্ত স্তর করোনার যাবতীয় তথ্য সে তুলে দেবে আমাদের হাতে। এই সোলার-মিশন তাই সবদিক দিয়েই খুব গুরুত্বপূর্ণ।সূর্যের সবচেয়ে রহস্যময় স্তর ‘সোলার করোনা-র খবর আনতেই যাবে আদিত্য এল-১। সূর্যের বহিস্তরের তাপমাত্রা প্রায় ১ কোটি কেলভিন, নিম্নস্তরের প্রায় ৬০০০ কেলভিন। সূর্যের পৃষ্ঠদেশে ও করোনার তাপমাত্রার ফারাক এবং করোনা থেকে ছিটকে আসা আগুনে রশ্মি পৃথিবীর বায়ুমণ্ডলে কীভাবে প্রভাব ফেলে সেটাই খুঁজে বের করবে আদিত্য এল-১। এ জন্য এই উপগ্রহে রয়েছে সাতটি সায়েন্স পে-লোড।

সৌরঝড় (সোলার স্টর্ম)-এর স্যাটেলাইটগুলো আক্রান্ত হয় ও টেলিযোগাযোগে বড় ব্যাঘাত ঘটায়। পাশাপাশি, বিশ্বের তাপমাত্রা বাড়ানোর জন্যও দায়ী এই সৌরবায়ু, সৌরঝড় এবং সৌর বিকিরণ। এই সৌরঝড় কোন পথে পৃথিবীতে আছড়ে পড়ছে তার খোঁজ চালাবে আদিত্য এল-১।

চন্দ্রাভিযানের চেয়ে সৌর অভিযান অধিকতর কঠিন বলে মনে করছেন বিজ্ঞানীরা। তারা মনে করছেন, মাধ্যাকর্ষণ শক্তির বাইরে যাওয়ার পর থেকে এই অভিযানের কঠিন পর্ব শুরু হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer