Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৮ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

কানাডাকে কূটনীতিকদের সংখ্যা কমাতে বলল ভারত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৫৮, ২২ সেপ্টেম্বর ২০২৩

প্রিন্ট:

কানাডাকে কূটনীতিকদের সংখ্যা কমাতে বলল ভারত

ফাইল ছবি

ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে দেশটিতে কানাডার কূটনীতিকদের সংখ্যা কমানোর আহ্বান জানিয়েছে ভারত। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এই আহ্বান জানিয়েছেন।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শিখ নেতা হারদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডের ঘটনা নিয়ে দুই দেশের বড় ধরনের কূটনৈতিক বিরোধের মধ্যে বৃহস্পতিবার কানাডার নাগরিকদের জন্য ভিসা বন্ধ ঘোষণা করেছে ভারত

ভারতে কানাডার কূটনীতিকদের সংখ্যা কমানোর বিষয়ে অরিন্দম বাগচি বলেন,কানাডায় ভারতের কূটনৈতিকদের তুলনায় ভারতে কানাডার কূটনৈতিকদের উপস্থিতি বেশি। সেই অনুযায়ী ভারতের কানাডার কূটনীতিক সংখ্যা কমানো দরকার।

তিনি বলেন, আমরা কানাডা সরকারকে জানিয়েছি কূটনৈতিক উপস্থিতি উভয় দেশের সমতা থাকা উচিত।ভারত কানাডায় ভিসা আবেদন স্থগিত করার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, কানাডার নাগরিকদের ই-ভিসা প্রদান স্থগিত করে দিয়েছে ভারত। ‘কানাডা ভিসা প্রদানের ক্ষেত্রে যে বৈষম্য করে’ এ বিষয়টি সেটির সঙ্গেই সংশ্লিষ্ট।

অরিন্দম বাগচি বলেন,কানাডীয়দের সব ক্যাটাগরির ভিসা স্থগিত করা হয়েছে। বিষয়টি ভারতে ভ্রমণ করা নয়… যাদের আগে থেকেই ভিসা আছে তারা কোনো ধরনের বাঁধা ছাড়া ভারতে ভ্রমণ করতে পারবেন। আমাদের দূতাবাস এবং কনস্যুলেট যে সমস্যার মুখোমুখি হচ্ছে সেগুলো দূর করা এবং নিরাপদ পরিবেশ তৈরি করার বিষয়টিই মুখ্য।

কানাডার নাগরিকদের ভিসা স্থগিতের একদিন আগে বুধবার কানাডায় বসবাসরত ভারতীয় নাগরিকদের চলাচলে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছিল নয়াদিল্লি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বার্তায় জানিয়েছে, কানাডায় ক্রমবর্ধমান ভারত-বিরোধী কর্মকাণ্ড এবং সেখানকার ভারতীয় নাগরিকদের ওপর রাজনৈতিক ঘৃণামূলক হামলার আশঙ্কা বৃদ্ধি পাচ্ছে। এই অবস্থায় যেসব ভারতীয় দেশটিতে ভ্রমণের কথা ভাবছেনে এবং সেখানে স্থায়ীভাবে বসবাস করছেন তাদের সবাইকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে চলাচলের জন্য পরামর্শ দেয়া হচ্ছে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়, সম্প্রতি ভারতীয় কূটনীতিবিদ ও ভারত-বিরোধী কার্যকলাপের বিরোধী ভারতীয়দের নিশানা করা হচ্ছে। তাই কানাডার যেসব এলাকায় এরকম ঘটনা ঘটেছে এবং যে এলাকায় ওরকম ঘটনা ঘটতে পারে, সেইসব এলাকায় যেন না যান ভারতীয়রা। কানাডায় বসবাসকারী ভারতীয়দের সুরক্ষা নিশ্চিত করতে সেদেশের প্রশাসনের সঙ্গে যোগাযোগ বজায় রেখে চলেছে আমাদের হাইকমিশন ও কনস্যুলেট জেনারেল।

এদিকে শিখ নেতা হারদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ড ইস্যুতে ভারত ও কানাডার প্রকাশ্য দ্বন্দ্বের মধ্যেই আরেক শিখ নেতাকে হত্যার এই ঘটনা ঘটেছে। এর ফলে দেশ দুটির মধ্যে বিরোধ আরও বাড়বে বলেই মনে করছেন বিশ্লেষকরা। কারণ, এরইমধ্যে পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার এবং ভ্রমণ নিষেধাজ্ঞার মাধ্যমে ভারত-কানাডার সম্পর্ক তলানিতে ঠেকেছে।
 
চলতি বছরের জুনে কানাডার ব্রিটিশ কলম্বিয়ার একটি শিখ মন্দিরের বাইরে অজ্ঞাতপরিচয় মুখোশধারীদের গুলিতে নিহত হন হারদীপ সিং নিজ্জার। ভারতে শিখদের আলাদা খালিস্তান রাষ্ট্রের দাবির আন্দোলনের অন্যতম বড় নেতা ছিলেন ভারতীয় বংশোদ্ভূত কানাডার নাগরিক হারদীপ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer