Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ঢাকার বাতাসের মানের উন্নতি :ভয়াবহ অবস্থা শ্রীপুরের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৩২, ১ এপ্রিল ২০২৩

প্রিন্ট:

ঢাকার বাতাসের মানের উন্নতি :ভয়াবহ অবস্থা শ্রীপুরের

ফাইল ছবি

টানা বৃষ্টির কারণে রাজধানী ঢাকার বাতাসের মানের বেশ উন্নতি হয়েছে। তবে খুবই বাজে অবস্থা গাজীপুরের শ্রীপুরের।

শনিবার সকাল ৭টা ৫৭ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) শ্রীপুরের স্কোর ছিল ১৭৬।অন্যদিকে ঢাকার স্কোর ছিল ৭৭। যা বাতাসের মানকে সহনীয় হিসেবে গণ্য করে। বিশ্বের মধ্যে ঢাকার অবস্থান ২৯তম। এদিকে ৩১৯ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই শহর।
 
সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে।
 
একিউআইয়ের ওই তালিকায় মোট ৬টি শ্রেণিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০১-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। এ মুহূর্তে ওই অবস্থানে নেই কোনো শহর।
 
প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি-না তা জানিয়ে থাকে। 
একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।
 
একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।
 
ঢাকা চারদিক থেকে দূষণ সমস্যার সম্মুখীন হওয়ার কারণ হিসেবে তারা জানায় এক একটি উচ্চ জনবহুল শহর হওয়ায় এখানে অতিরিক্ত গাড়ি, মোটরবাইক এবং ট্রাকের ব্যাপক ব্যবহারের বায়ুদূষণ হচ্ছে। এছাড়া রাস্তা খোঁড়াখুঁড়িতেও বাষু দূষিত হচ্ছে।
 
এছাড়াও শহরের শিল্পকারখানার দিকও রয়েছে, যা ক্রমবর্ধমান দূষণের মাত্রায় অবদান রাখছে। ইটভাটার মতো কারখানা বা উৎপাদন স্থানগুলো দূষণের ব্যাপক মাত্রার জন্য দায়ী। অর্থনৈতিক উচ্ছ্বাস এবং পরবর্তীতে চাহিদা বৃদ্ধির কারণে, ঢাকার ভাটাগুলো প্রতি বছর বিলিয়ন বিলিয়ন ইট উৎপাদন করছে। প্রায়শই বিদ্যুতের জন্য অনিয়ন্ত্রিত জ্বালানির উৎসের ওপর নির্ভর করতে হচ্ছে (যেমন- কয়লা, কাঠ এবং অন্যান্য দাহ্য পদার্থ পোড়ানো)। বায়ুমণ্ডলে অত্যধিক পরিমাণে বিষাক্ত ধোঁয়াই এ শহরের বাষুকে দূষিত করছে। শীতের সময় ঢাকার বায়ু সবচেয়ে বেশি দূষিত থাকে। বর্ষাকালে বায়ুর মানের উন্নতি হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer