Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

শনিবার পর্যন্ত কালবৈশাখী-শিলাবৃষ্টি হতে পারে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:১৩, ২৯ মার্চ ২০২৩

প্রিন্ট:

শনিবার পর্যন্ত কালবৈশাখী-শিলাবৃষ্টি হতে পারে

ফাইল ছবি

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে আজ বুধবার বৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত দেশব্যাপী শক্তিশালী কালবৈশাখী, বজ্রপাত ও শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আগামী তিন দিনে দেশের পশ্চিমাঞ্চলের অনেক জেলায় টর্নেডোর আশঙ্কা রয়েছে। এ ছাড়া ঝড় ভারতের পশ্চিমবঙ্গ থেকে খুলনা ও রাজশাহী বিভাগ হয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকিতে আছে চুয়াডাঙ্গা, মেহেরপুর, কুষ্টিয়া, মাগুরা, রাজবাড়ী, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, সিরাজগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, মুন্সীগঞ্জ জেলা।

মোস্তফা কামাল পলাশ জানান, আগামী তিন দিনে রাজশাহী, খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের ওপর দিয়ে শিলাবৃষ্টি, বজ্রপাতসহ শক্তিশালী কালবৈশাখী অতিক্রম করতে পারে। ১ এপ্রিল সবচেয়ে বেশি ঝড় হওয়ার আশঙ্কা রয়েছে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোতে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। শুক্র ও শনিবার সারাদেশেই ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে।

এদিকে এপ্রিলে কালবৈশাখী, তাপপ্রবাহ ও নিম্নচাপের পূর্বাভাস রয়েছে। আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে (মার্চ-মে) বলা হয়, এপ্রিলে বঙ্গোপসাগরে দু’একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। দেশের উত্তর মধ্যাঞ্চলে দুই থেকে তিন দিন এবং অন্যত্র চার থেকে পাঁচ দিন বজ্র, শিলাবৃষ্টিসহ কালবৈশাখী হতে পারে। উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাওয়ার আভাসও রয়েছে এপ্রিলে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer