Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

হজযাত্রী নিবন্ধনের সময় আবার বাড়ল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:০৩, ৩০ মার্চ ২০২৩

প্রিন্ট:

হজযাত্রী নিবন্ধনের সময় আবার বাড়ল

ফাইল ছবি

হজযাত্রীদের কাছ থেকে কাঙ্ক্ষিত সাড়া না পাওয়ায় হজযাত্রী নিবন্ধনের সময় আবার বাড়িয়েছে সরকার। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময়সীমা আগামী ৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে।

ধর্ম মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নিবন্ধনের জন্য সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের ক্রমিক উম্মুক্ত রয়েছে এবং উভয় ব্যবস্থাপনায় নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যাওয়ার সুযোগ আছে। কোটা পূর্ণ হওয়ার সাথে সাথে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, নিবন্ধনের সময় ৩০ মার্চ পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল। সৌদি সরকার একটি খরচে ছাড় দেওয়ায় হজযাত্রীদের জনপ্রতি খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমানো হয়। বৃহস্পতিবার পর্যন্ত ৭ বার বাড়ানো হলো চলতি মৌসুমে হজযাত্রীদের নিবন্ধনের সময়।

আশকোনা হজ ক্যাম্প সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করেছেন ৯ হাজার ৯৩৫ জন বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করেছেন ১ লাখ ৮ হাজার ৩৫১ জন হজযাত্রী। হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

হজ এজেন্সিগুলোর সংগঠন হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (হাব) এবং অ্যাসোসিয়েশন অফ ট্রাভেল এজেন্টস অফ বাংলাদেশ জানিয়েছে, ‘এ বছর হজ প্যাকেজের অতিরিক্ত মূল্য নির্ধারণের কারণে অনেক হজযাত্রী নিবন্ধন করতে আগ্রহী হচ্ছেন না।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer