Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

গ্রন্থমেলায় তুষারকান্তি সরকারের গল্পগ্রন্থ ‘মনোনীতা সেই তুমি’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:২০, ২০ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১২:১৮, ২০ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

গ্রন্থমেলায় তুষারকান্তি সরকারের গল্পগ্রন্থ ‘মনোনীতা সেই তুমি’

-‘মনোনীতা সেই তুমি’ গ্রন্থের প্রচ্ছদ

অমর একুশে গ্রন্থমেলা ২০২৩ এ প্রকাশিত হ’ল কথাসাহিত্যিক, নির্মাতা ও গবেষক তুষার কান্তি সরকারের গল্পগ্রন্থ ‘মনোনীতা সেই তুমি’। বিশিষ্ট প্রচ্ছদ শিল্পী রাজিব রায়ের প্রচ্ছদে গ্রন্থটি প্রকাশ করেছে শীর্ষ সৃজনশীল প্রকাশনী অনন্যা। বইটি পাওয়া যাবে গ্রন্থ মেলার ২৮ নম্বর প্যাভেলিয়নে। 

লেখকের ‘মনোনীতা সেই তুমি’ গল্পগ্রন্থের অন্যান্য গল্পগুলো হচ্ছে-‘ভালোবাসা কারে কয়’, ‘প্রাঞ্জলের নতুন ভোর’, ‘হিসাবউদ্দিনের হিসাব মিলেনি’, ‘যবনিকা’ নির্বাচন’, ‘হৃদম এসেছিল’, ‘নিভৃত নিবাস’, ‘ক্ষয়’, ‘অন্যরকম দিন’, ‘লাশ’, ‘অন্য গন্তব্যে সেই মেয়েটি’, ‘পথ, ভুল’, ‘শৃঙ্খল’, ‘হাতিয়ার’, ‘বিষলক্ষ্যার ছুরি,গ্রহণ’ ও ‘পৈশাচিকতা ‘।

‘মনোনীতা সেই তুমি’ গল্পগ্রন্থের চয়নকৃত কিছু অংশ লেখকের অনুমতিক্রমে পাঠক জন্য পত্রন্থ হয়েছে এখানে,

‘‘কোনো কথা বলল না জয়গুন। মুগ্ধ চোখে অপলক তাকিয়ে রইল মায়াবী-মাধবী পূর্ণ যৌবনা পূর্ণিমার চাঁদের দিকে। বিষণœতার বাতাসে আজ মনের আকাশ ভারী। স্মৃতির সুচালো দংশনে ভালোবাসার কলেবর রক্তাক্ত। বুকের ভেতর পাড়ভাঙা ঢেউ আছড়ে পড়ছে বারবার। তবুও আজ তার ভালোলাগার দিন। প্রিয় সান্নিধ্যের দিন। কিন্তু সেইতো ভালো ছিল, যখন নির্জনতার অভিশাপ কুরে কুরে গর্ত করত বুকের জমিন কাঠঠোকরার মতো লম্বা ঠোঁট দিয়ে। এই যে সুখ, এই যে ভালোলাগা ভালোবাসার দু’কূল উপচানো আবেগের বন্যা- এতো নিশ্বাসের মতো সাময়িক; ক্ষণস্থায়ী। আবার লহমার সুখ পেরিয়ে আসবে যুগ-যুগান্তরের বিরহ। ভালোবেসে না পাওয়ার নীল বিষে স্লোপয়েজনের মতো আসবে অপেক্ষাহীন মৃত্যু। তারপরও সুখী হয় মানুষ ভালোবাসায় বিরহ নিয়ে। কেউ হয়তো বিরহের মাঝে খোঁজে বেঁচে থাকার ঠিকানা। আবার কেউবা সমস্ত লেনদেন চুকিয়ে দিয়ে মুক্ত করে নিজেকে ভালোবাসার বিরহ থেকে। এরপরও মানুষ স্বপ্ন দেখে। কেননা, স্বপ্নই মানুষকে বাঁচিয়ে রাখে।’ 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer