Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বইমেলা থেকে গ্রাফিক নভেল ‘মুজিব’ কিনেছেন প্রধানমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪৬, ১ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৩:৩০, ৪ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

বইমেলা থেকে গ্রাফিক নভেল ‘মুজিব’ কিনেছেন প্রধানমন্ত্রী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী নিয়ে নির্মিত গ্রাফিক নভেল `মুজিব` এর প্রকাশিত দশ খণ্ডের বই কিনেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তাঁর সঙ্গে ছিলেন বোন শেখ রেহানা। বুধবার বাংলা একাডেমি প্রাঙ্গণে অমর একুশে বইমেলা-২০২৩ উদ্বোধন শেষে সিআরআই স্টলে এসে বাবাকে নিয়ে নির্মিত গ্রাফিক নভেলের সবকটি খণ্ড একসঙ্গে কিনেন প্রধানমন্ত্রী।

মেলা পরিদর্শনকালে গ্রাফিক নভেলের সবকটি খণ্ড কিনে তিনি ১ হাজার টাকা মূল্য পরিশোধ করেন। মুজিব গ্রাফিক নভেলের প্রতিটি সংখ্যা খুঁটিনাটি দেখে দেন শেখ হাসিনা। এই নভেলের প্রকাশক আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)।

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’র ওপর ভিত্তি করে ২০১৫ সালের ১৭ মার্চ প্রকাশিত হয় গ্রাফিক নভেল মুজিবের প্রথম খণ্ড। ২০২২ সালের ১৯ ফেব্রুয়ারি দশম খণ্ডের মাধ্যমে সমাপ্ত হয় গ্রাফিক নভেল ‘মুজিব’। এই গ্রাফিক নভেল ইংরেজি ও জাপানি ভাষায় অনুবাদ করা হচ্ছে। গ্রাফিক নভেলের প্রতিটি খণ্ডের খুচরা মূল্য ১৫০ টাকা এবং একত্রে ১০ খণ্ড মেলায় বিক্রি হচ্ছে ১ হাজার টাকায়। এছাড়া চাইলে আলাদা আলাদাভাবেও কিনতে পারবেন প্রতিটি খণ্ড।

চলতি বছর আয়োজিত একুশে বইমেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে ৮৪৫-৮৪৬ নম্বরে রয়েছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর স্টল। সেখানে সিআরআই প্রকাশিত বিভিন্ন বই ও দেশের একমাত্র পলিসি ম্যাগাজিন হোয়াইটবোর্ডের প্রতিটি এডিশনও পাওয়া যাচ্ছে। শুরু থেকেই সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিকের তত্ত্বাবধানে চলে গ্রাফিক নভেল ‘মুজিব’র প্রকাশনা। বইটির সম্পাদক শিবু কুমার শীল এবং কার্টুনিস্ট হিসেবে ছিলেন সৈয়দ রাশাদ ইমাম তন্ময়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer