Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

একুশে গ্রন্থ মেলায় আসছে আশামণি’র ‘নীল রাগ’ ও ‘FLAME OF PASSION’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৪২, ২৯ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৭:০৪, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

একুশে গ্রন্থ মেলায় আসছে আশামণি’র ‘নীল রাগ’ ও ‘FLAME OF PASSION’

এবারের অমর একুশে’র গ্রন্থ মেলায় আসছে বিশিষ্ট কবি আশামণি’র দুইটি বই। নর-নারীর চিরায়ত প্রেম-বিরহ ও প্রকৃতির বন্দনা উৎকীর্ণ হয়েছে কাব্যগ্রন্থ দু’টিতে। 

বর্ণ ধারা প্রকাশনী থেকে প্রকাশিত কবির নতুন কাব্যগ্রন্থ ‘নীল রাগ’ অপরটি ইংরেজিতে অনূদিত কাব্যগ্রন্থ (বাসনার বহ্নি) THE FLAME OF PASSION। বাঙালি পাঠক সমাজের সঙ্গে এবার কবি আশামণির কাব্যকৃতি বিশ্বসাহিত্য সমাজেও সমাদৃত হবে এই আশা প্রকাশকের। 

১৯৭২ সালে নড়াইলের চিত্রা পাড়ে জন্ম নেওয়া প্রতিভাবান কবি আশামণির কাব্য প্রতিভার উন্মেষ শৈশবেই। শিক্ষক পিতার প্রেরণায় সাহিত্যের প্রতি গভীর অনুরাগ জীবনের কঠিন বাকবদলেও অবধারিত অনুষঙ্গ হিসেবে থেকেছে।

কবিতা, প্রবন্ধ ও সম্পাদিত গ্রন্থসহ আশামণির গ্রন্থ সম্ভার ১৮। পেশাগত জীবনে সঙ্গীতের নিবেদিতপ্রাণ শিক্ষক ও শিল্পী এই গুণী কবি সমাজ সমাজের ঘটে যাওয়া অসঙ্গতি দ্ব্যর্থহীন স্পষ্টতায় উচ্চারণ করে চলেছেন তাঁর লেখনিতে। 

বিরামহীন কাব্যসাধনার স্বীকৃতি হিসেবে দেশজুড়ে বিভিন্ন সংস্থা-সম্মিলনী কবি আশামণিকে ভূষিত করেছে গৌরবময় অগণিত সম্মানে। এসবের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-সাতক্ষীরা লেখক সম্মেলন সম্মাননা-২০০৯, মাগুরা লেখক সম্মেলন সম্মাননা-২০০৯, কুষ্টিয়া লেখক সম্মেলন সম্মাননা-২০১০, কবি সংসদ বাংলাদেশ, সম্মাননা-২০১১, উত্তর বাংলা বিজয় দিবস পদক, পাবনা-২০১১, ফেরারী প্রকাশন সাহিত্য পদক, শেরপুর-বগুড়া-২০১১, মহিয়সী সাহিত্য ও পাঠচক্র পদক সম্মাননা, পাবনা-২০১২, স্বপ্নীল দেশ, রংপুর পদক সম্মাননা-২০১২, অগ্নিবীণা ১৪ আর এন রোড যশোর স্মারক সম্মাননা-২০১২, প্রদীপ্ত সাহিত্যাসর রাজশাহী পদক সম্মাননা-২০১২, খুলনা লেখক সম্মেলন সম্মাননা-২০১২, নড়াইল লেখক সম্মেলন সম্মাননা-২০১২, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পদক সম্মাননা (আরজেএফ)-২০১২, খন্দকার মকবুল হোসেন সাহিত্য পদক সম্মাননা-২০১২; বরেন্দ্র সাহিত্য পরিষদ, নওগাঁ, নজরুল পাঠাগার ও ক্লাব, রবীন্দ্র-নজরুল জয়ন্তী পদক সম্মাননা, দিনাজপুর-২০১২, বহুভূজ সাহিত্য পরিষদ পঞ্চগড় সম্মাননা-২০১৩, ললিতকলা মিউজিক এন্ড কলেজ পদক স্মারক সম্মাননা, পশ্চিমবঙ্গ-ভারত-২০১৩ উল্লেখযোগ্য। 

মার্কিন মুলুকের বাঙালি সমাজে দারুণভাবে সমাদৃত কবি আশামণি। নিউইয়র্ক বই মেলায় কবি আশামণির ৬টি বই ২০১৯ সালে ও ২০২২ সালে ১২টি বই স্থান পায়।  

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer