Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

কলকাতায় যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:১৭, ২৬ মার্চ ২০২৩

প্রিন্ট:

কলকাতায় যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন

ছবি- সংগৃহীত

বাংলাদেশের বাইরে প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উড়েছিল কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে। ওই সময় সেটি পূর্ণ-দূতাবাস হিসেবে স্বীকৃত ছিল। তাই পৃথিবীর অন্য যেকোনো দূতাবাস কিংবা উপদূতাবাসের চেয়ে কলকাতার ঐতিহাসিক ওই ভবনে বাংলাদেশের স্বাধীনতা দিবসের তৎপর্য আলাদা বলেই মনে করা হয়।

৫২তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রোববার দিনভর নানা আয়োজনে সাজানো হয় কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের কর্মসূচি। লাল-সবুজের সেই পতাকা তুলেই এদিন জাতীয় দিবসের সূচনা হয় কলকাতার বাংলাদেশ উপদূতাবাস প্রাঙ্গনে।

কূটনৈতিক এই ভবনে কর্মসূত্রে আসা কূটনীতিকরাও বরাবর হয়েছেন গর্বিত ইতিহাসেরই অংশ। তেমনটাই বলছিলেন কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে নিযুক্ত ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস। 

তিনি বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণার পর বাংলাদেশের মুক্তিকামী জনগণ ঝাঁপিয়ে পড়েছিল পাকিস্তানি হানাদার বাহিনীকে মোকাবিলা করে দেশ স্বাধীন করার জন্য। ৯ মাসে ৩০ লাখ প্রাণের বিনিময়ে, বাঙালি জাতির অভূতপূর্ব বীরত্বে আমরা অর্জন করি মহান স্বাধীনতা। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মানে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে, এই অগ্রযাত্রায় যোগ দিতে সবার প্রতি আহ্বান জানান ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস।  

এ সময় উপদূতাবাসের আরেক কর্মকর্তা এ এস এম আলমাস হোসেন বলেন, ঐতিহাসিক এ ভবনে কাজ করতে পেরে অবশ্যই বাংলাদেশি হিসেবে আমি গর্বিত।

এছাড়াও এদিন জাতীয় পতাকা উত্তোলনের পর জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দূতাবাসের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা। বঙ্গবন্ধু মঞ্চ কলকাতায় বাংলাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার পক্ষ থেকেও বঙ্গবন্ধুকে স্মরণ ও শ্রদ্ধা জানানো হয়। পরে বাংলাদেশ গ্যালারীতে আয়োজিত অনুষ্ঠানে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। 
পরবর্তীতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করে শোনান যথাক্রমে কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) রিয়াজুল ইসলাম, কাউন্সেলর (কনস্যুলার) এএসএম আলমাস হোসেন, কাউন্সেলর (রাজনৈতিক) মিজ তুষিতা চাকমা এবং দ্বিতীয় সচিব (রাজনৈতিক) শেখ মারেফাত তারিকুল ইসলাম।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer