Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

চলতি বছরই করোনা মহামারি থেকে মুক্তি মিলতে যাচ্ছে : ডব্লিউএইচও

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৭, ১৫ মার্চ ২০২৩

প্রিন্ট:

চলতি বছরই করোনা মহামারি থেকে মুক্তি মিলতে যাচ্ছে : ডব্লিউএইচও

ফাইল ছবি

করোনা মহামারি নিয়ে আশার কথা শোনালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস। চলতি বছরই এই প্রাণঘাতী ভাইরাস থেকে মুক্তি মিলতে যাচ্ছে বলে ধারণা তার। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিশিগানে এক অনুষ্ঠানে এ কথা বলেছেন তিনি।

প্রাদুর্ভাবের তিন বছর পর এখনও করোনাভাইরাসে বিশ্বজুড়ে অব্যাহত আছে সংক্রমণ ও মৃত্যু। তবে ২০২০-২১ সালের তুলনায় চলতি বছর অনেকটাই কমে এসেছে শনাক্ত ও মৃত্যুর হার। সামনের দিনে এ হার আরও কমবে বলে ধারণা স্বাস্থ্য বিশেষজ্ঞদের। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, চলতি বছরই শেষ হবে মহামারি করোনা। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিশিগানে এক অনুষ্ঠানে যোগ দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস। এ সময় তিনি বলেন, ‘করোনা মহামারির বর্তমান যে পরিস্থিতি, তাতে এ রোগের কারণে বৈশ্বিক যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল, তার অবসান চলতি বছরের শেষের দিকেই ঘটতে চলেছে।’ 

তিনি আরও বলেন, করোনা মহামারি গত তিন বছরে মানবসভ্যতাকে বড় তিনটি ‘শিক্ষা’ দিয়েছে। এগুলো হলো, জনস্বাস্থ্যের গুরুত্ব, বিজ্ঞানের প্রয়োজনীয়তা এবং মাস্ক, করোনা টিকা ও লকডাউনকে রাজনীতির আওতায় আনার বিপদ এবং সহযোগিতাপূর্ণ সম্পর্কের গুরুত্ব। 

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে বিশ্বের প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। এরপর দ্রুতই প্রাণঘাতী ভাইরাসটি বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে। পরিস্থিতি সামাল দিতে বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer