Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি মে’র প্রথম সপ্তাহে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২৫, ১৪ মার্চ ২০২৩

প্রিন্ট:

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি মে’র প্রথম সপ্তাহে

ফাইল ছবি

আগামী মে মাসের প্রথম সপ্তাহে ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী সপ্তাহের শেষ দিকে আনুষ্ঠানিকভাবে তারিখ ঘোষণা করবে পিএসসি।মঙ্গলবার পিএসসি কর্মকর্তাদের এক অনানুষ্ঠানিক সভায় পরীক্ষার তারিখ নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বৈঠক সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, বিশাল সংখ্যক পরীক্ষার্থীদের প্রশ্নপত্র ছাপানো, পরীক্ষার কেন্দ্র পাওয়া, আসন্ন রমজানসহ বেশ কিছু কারণে মার্চ অথবা এপ্রিল মাসে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না। আগামী মে মাসে প্রিলি পরীক্ষা আয়োজনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকে মে মাসের প্রথম দিকে পরীক্ষা আয়োজনের বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে একটি তারিখও চূড়ান্ত করা হয়েছে। চূড়ান্ত করা তারিখ নিয়ে আগামী সপ্তাহে আবারও আলোচনা করা হবে। আলোচনা শেষে আনুষ্ঠানিকভাবে তারিখ জানিয়ে দেওয়া হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পিএসসির সচিব মু. আব্দুল হামিদ জমাদ্দার বলেন, ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার কবে নেওয়া যায় তার একটি প্রাথমিক তারিখ চূড়ান্ত করা হয়েছে। যে তারিখটি নির্ধারণ হয়েছে সেটি নিয়ে আরও পর্যালোচনা করা হবে। আগামী সপ্তাহের মধ্যে পরীক্ষার তারিখ বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দেওয়া হবে। মার্চ-এপ্রিলে রোজা তাই এ দুই মাসে এ বড় পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। মে মাসে আয়োজনের সর্ব সম্মতিক্রমে আলোচনা হয়েছে। এর বেশি এই মুহূর্তে বলা সম্ভব নয়।

গত বছরের ৩০ নভেম্বর পিএসসি ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ১০ ডিসেম্বর আবেদনের শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। এতে আবেদন করেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer