Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৫ ১৪৩১, রোববার ২১ জুলাই ২০২৪

পোশাক কারখানার সব শ্রমিককে বেতন-বোনাস দেওয়া হয়েছে: বিজিএমইএ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৫৮, ১৫ জুন ২০২৪

প্রিন্ট:

পোশাক কারখানার সব শ্রমিককে বেতন-বোনাস দেওয়া হয়েছে: বিজিএমইএ

ফাইল ছবি

দেশের সব পোশাক কারখানার শ্রমিককে ঈদুল আজহার আগেই বোনাস ও মে মাসের বেতন পরিশোধ করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পোশাক খাতের মোট ২ হাজার ১৬০টি কারখানার মধ্যে ঢাকায় ১ হাজার ৮৩৫টি এবং চট্টগ্রামে ৩২৫টি চালু রয়েছে। এর মধ্যে সব কারখানার মে মাসের বেতন ও ঈদুল আজহার উৎসব ভাতা শতভাগ পরিশোধ করা হয়েছে। তবে এখনো মাত্র চারটি কারখানায় উৎসব ভাতা দেওয়া প্রক্রিয়াধীন, যা শনিবারের মধ্যেই পরিশোধ করবেন। আর কোথাও বেতন ভাতা পরিশোধ বাকি থাকার কোনো তথ্য নেই।

সরকারের আহ্বানে ও বিজিএমইএ’র অনুরোধে পোশাক কারখানাগুলো ১৩ জুন থেকে ১৫ জুনের মধ্যে পর্যায়ক্রমে সব শ্রমিককে ছুটি দিয়েছে। আসন্ন ঈদুল আজহার আগেই শ্রমঘন পোশাক শিল্পখাতে বেতন দেওয়ার সুবিধার্থে সরকারি ছুটির দিনে পোশাক শিল্প সংশ্লিষ্ট এলাকার তফসিলি ব্যাংকের শাখাসমূহ খোলা রাখতে বিজিএমইএ অনুরোধ জানিয়েছিল।

এ ছাড়া বিজিএমইএ রপ্তানিমুখী পোশাক শিল্পের আমদানি-রপ্তানি কার্যক্রমসহ দেশের রপ্তানি বাণিজ্য সচল রাখতে সরকারি ছুটির দিনে ইপিবি, চট্টগ্রাম বন্দর, চট্টগ্রাম কাস্টমস হাউজ, আইসিডি কমলাপুর, ঢাকা কাস্টমস, মোংলা কাস্টমস, বেনাপোল কাস্টমস ও পানগাঁও কাস্টমস হাউজ এবং ঢাকা ও চট্রগ্রামের কাস্টমস বন্ড কমিশনারেট কার্যালয় এবং একইসঙ্গে এসব কাস্টমস হাউজ ও শুল্ক স্টেশন-সংশ্লিষ্ট বন্দর, ব্যাংকের শাখা ও অন্যান্য স্টেকহোলিং প্রতিষ্ঠান খোলা রাখা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer