Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

বাসভাড়া কমলো ৩ পয়সা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:০০, ১ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

বাসভাড়া কমলো ৩ পয়সা

ছবি- সংগৃহীত

ডিজেলের দাম কমায় দূরপাল্লা ও ঢাকা-চট্টগ্রামে ডিজেলচালিত বাস ও মিনিবাসে কিলোমিটারপ্রতি ৩ পয়সা কমিয়ে নতুন ভাড়া নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

 সোমবার  সন্ধ্যায় এ প্রজ্ঞাপন জারি করা হয়।

ডিজেল ও কেরোসিনের দাম কমার পর নতুন বাসভাড়া নির্ধারণে এদিন দুপুরে বনানীর বিআরটিএর সদর দফতরে আয়োজিত সমন্বয় সভায় দূরপাল্লায় বাসভাড়া কমানোর সুপারিশ করা হয়।

সমন্বয় সভায় দূরপাল্লায় কিলোমিটারপ্রতি ২ টাকা ১৫ পয়সা থেকে কমিয়ে ২ টাকা ১২ পয়সা; ঢাকা-চট্টগ্রাম মহানগরী এলাকায় ২ টাকা ৪৫ পয়সা থেকে কমিয়ে ২ টাকা ৪২ পয়সা করার প্রস্তাব করা হয়।

এর আগে রোববার দেশের বাজারে আবারও জ্বালানি তেলের দাম কমানোর ঘোষণা দেয় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে জ্বালানি তেলের নতুন এ মূল্য সোমবার থেকে কার্যকর হয়।

রোববার জারি করা প্রজ্ঞাপনে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানায়, ডিজেল ও কেরোসিনের দাম ২ টাকা ২৫ পয়সা কমিয়ে লিটারপ্রতি দাম ১০৬ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে অপরিবর্তিত রয়েছে পেট্রোল ও অকটেনের দাম।
 
ফর্মুলা বা গাইডলাইন অনুসারে এখন থেকে প্রতি মাসেই জ্বালানি তেলের আমদানি বা ক্রয়মূল্যের আলোকে ভোক্তা পর্যায়ে বিক্রয়মূল্য সমন্বয় করা হবে বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

এর আগে গত ৭ মার্চ প্রাইসিং ফর্মুলা বা গাইডলাইনের আলোকে ডিজেল ও কেরোসিন, অকটেন ও পেট্রোলের নতুন দাম নির্ধারণ করেছিল সরকার। সেসময় প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ৭৫ পয়সা কমিয়ে ১০৮ টাকা ২৫ পয়সা, প্রতি লিটার অকটেনের দাম ৪ টাকা কমিয়ে ১২৬ টাকা ও ৩ টাকা কমিয়ে প্রতি লিটার পেট্রোলের দাম ১২২ টাকা নির্ধারণ করা হয়েছিল।

এদিকে তেলের দাম কমার পর বাসভাড়া কমানোর দাবি জানিয়েছিল বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, এরইমধ্যে ২ দফা জ্বালানি তেলের দাম কমানো হয়েছে। অথচ বাস ও পণ্যবাহী পরিবহনের ভাড়া কমানোর কোনো উদ্যোগ সরকারের পক্ষ থেকে নেয়া হয়নি।

তিনি জানান, এর আগেও জ্বালানি তেলের মূল্য ৩ টাকা কমানো হয়েছিল। তাতে বাসের ভাড়া ৩ পয়সা হারে কমিয়ে ভাড়ার তালিকা পুনর্নির্ধারণ করা হয়। কিন্তু যাত্রীসাধারণ এই ৩ পয়সা ভাড়া কমানোর সুফল সত্যিকার অর্থে পায়নি। 

সরকার পরিবহন মালিকদের বিশেষ সুবিধা দিতে এরকম ছোট অঙ্কের জ্বালানি তেলের মূল্য কমাচ্ছে কি না, তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে বলেও মন্তব্য করেন মোজাম্মেল হক চৌধুরী।

এ সময় জরুরি ভিত্তিতে জ্বালানি তেলের মূল্য কমানোর হিস্যা অনুযায়ী বাস, লঞ্চ ও পণ্য পরিবহনের ভাড়া কমানোর দাবি জানানো হয় বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পক্ষ থেকে। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer