Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

শিশু অপব্যবহারের দায়েই শামসুজ্জামানকে গ্রেপ্তার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:২৮, ১ এপ্রিল ২০২৩

প্রিন্ট:

শিশু অপব্যবহারের দায়েই শামসুজ্জামানকে গ্রেপ্তার

ফাইল ছবি

জীবনযাত্রার মান নিয়ে প্রতিবেদনের জন্য নয়, শিশু নিপীড়ন ও অপব্যবহারের দায়ে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসকে গ্রেপ্তার করা হয়েছে।

শনিবার বিশ্ব গণমাধ্যমে খবর প্রকাশের প্রতিবাদে এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এতে বলা হয়, ‘সম্প্রতি শামসুজ্জামানকে গ্রেফতার নিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের সংবাদে বলা হচ্ছে যে, জীবনযাত্রার মান নিয়ে প্রতিবেদন লেখার কারণে তাকে গ্রেপ্তার করা হয়েছে; এই তথ্যটি সম্পূর্ণ ভুল ও বানোয়াট। ওই সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে চাইল্ড এবিউজ ও এক্সপ্লয়টেশনের (শিশু নিপীড়ন ও শোষণ) জন্য।’

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে জীবনযাত্রার খরচ নিয়ে প্রতিদিন প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে, কাউকে এসব প্রতিবেদন লেখার জন্য গ্রেপ্তার করা হয়নি।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ওই সাংবাদিক ৯ বছরের একটি শিশুকে ১০ টাকা দিয়েছিলেন এবং নিজের ভাষ্য ওই শিশুকে দিয়ে বলিয়েছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করে, এটি অবশ্যই চাইল্ড এবিউজ ও এক্সপ্লয়েটেশন। একই সঙ্গে মহান স্বাধীনতা দিবসে তিনি বাংলাদেশের স্বাধীনতাকে খাটো করে দেখার চেষ্টা করেছেন। এ ধরনের কার্যকলাপও অবশ্যই শাস্তিযোগ্য অপরাধ।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরো বলেছে, প্রতিটি নাগরিকের জন্য মতপ্রকাশের স্বাধীনতা বজায় রাখার জন্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু প্রতারণামূলক কাজের মাধ্যমে সামাজিক অস্থিরতা তৈরি করা সৎ সাংবাদিকতার পরিপন্থী।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer