Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সিলেটে ৬৫০০০ হেক্টর পতিত জমিকে চাষাবাদের আওতায় আনা হবে

মোহাম্মদ গোলজার আহমদ, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৩৮, ২৮ মার্চ ২০২৩

প্রিন্ট:

সিলেটে ৬৫০০০ হেক্টর পতিত জমিকে চাষাবাদের আওতায় আনা হবে

ফাইল ছবি

সিলেটে বোরো মৌসুমে ৬৫০০০ হেক্টর পতিত জমিকে ৫ বছরে চাষাবাদের আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। মঙ্গলবার জেলা কৃষি উন্নয়ন বিষয়ক কোর কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। জেলা প্রশাসক কার্যালয়,সিলেট এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো: মজিবর রহমান।  

উক্ত সভায় উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নির্বাহী প্রকৌশলী- এলজিইডি, বিএডিসি সেচ, সার, বীজ   প্রকল্প ও পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। এছাড়া, উপজেলা নির্বাহী অফিসারগণ সভায় জুম এপের মাধ্যমে সংযুক্ত ছিলেন।

সভায় সিলেট জেলার কৃষি উন্নয়ন ও পতিত জমি চাষের আওতায় আনার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। সিলেটে বোরো মৌসুমে প্রায় ৬৫,০০০ হেক্টর জমি অনাবাদি থাকে। সভায় এ সকল অনাবাদি জমি কিভাবে চাষের আওতায় আনা যায় সে বিষয়ে আলোচনা হয়। আগামী বোরো মৌসুমে প্রতিটি উপজেলায় ১০০০ হেক্টর করে মোট ১৩০০০ হেক্টর অনাবাদি/পতিত জমি চাষের আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করা হয় এবং প্রতি বছর ১৩,০০০ হেক্টর করে ৫ বছরে ৬৫,০০০ হেক্টর পতিত জমি চাষের আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করা হয়। সে লক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসারগণ কে উপজেলা কৃষি উন্নয়ন বিষয়ক কোর কমিটি ও উপজেলা সেচ কমিটির সভা করে অগ্রাধিকার ভিত্তিতে খননযোগ্য খালের তালিকা প্রেরণের জন্য বলা হয়। এছাড়া, পতিত জমিতে আবাদের লক্ষ্যে কৃষকদের যথাসময়ে সার ও বীজ সরবরাহের জন্য বিএডিসি কে নির্দেশনা প্রদান করা হয় এবং ফসল উৎপাদনে প্রয়োজনীয় সেচ নিশ্চিতকরণে BADC (সেচ), পানি উন্নয়ন বোর্ডে ও এলজিইডি কে  ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer