Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

মহাসচিব পদে ‘দুঃসময়ের কাণ্ডারী’কেই চান সাধারণ চিকিৎসকরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০২:৩৯, ২৫ নভেম্বর ২০২২

আপডেট: ০২:৪২, ২৫ নভেম্বর ২০২২

প্রিন্ট:

মহাসচিব পদে ‘দুঃসময়ের কাণ্ডারী’কেই চান সাধারণ চিকিৎসকরা

ক্ষমতাসীন আওয়ামী লীগের অঙ্গসংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে আজ শুক্রবার। এদিন দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠেয় এই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে থাকবেন সংগঠনটির সাংগঠনিক প্রধান আওয়ামীলীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বহুল প্রতীক্ষিত এই সম্মেলনকে ঘিরে দেশের প্রগতিশীল চিকিৎসক সমাজে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। দীর্ঘদিন সম্মেলন না হওয়ায় নতুন নেতৃত্ব বিকাশের সুযোগ থমকে থাকায় এবারের সম্মেলনে স্বাচিপ কাউন্সিলরদের জোরাল দাবি নতুন যোগ্য নেতৃত্ব নির্বাচনের।

দল ও সংগঠনের প্রতি নিরঙ্কুশ ত্যাগ, দুঃসময়ে চিকিৎসকসহ সাধারণ মানুষের প্রতি অন্তঃপ্রাণ বর্তমান কমিটির যুগ্ম-মহাসচিব অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া আসন্ন সম্মেলনে মহাসচিব পদে সমর্থনে বহুলাংশে এগিয়ে রয়েছেন। ১৫ সহস্রাধিক সদস্যের চিকিৎসকদের এই বৃহৎ সংগঠনে তুমুল জনপ্রিয় এই নেতাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হয়েছেন বিপুল সংখ্যক চিকিৎসকরা। 

দেশের মেডিকেল বিশ্ববিদ্যালয়, বিভিন্ন মেডিকেল ও ডেন্টাল কলেজ, সরকারি ও বেসরকারি হাসপাতাল সমূহের চিকিৎসকরা তাদের ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিক ফেসবুক পেজ ও গ্রুপসমূহে কাঙ্খিত সম্মেলনে নেতৃত্ব নির্বাচন নিয়ে প্রত্যাশার কথা তুলে ধরেছেন। অধিকাংশ পোস্টে মহাসচিব হিসেবে অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়াকে পছন্দ ও আবেগের শীর্ষে রেখেছেন তারা।

সংখ্যাগরিষ্ঠ তরুণ চিকিৎসকদের এসব পোস্ট ঘেটে দেখা গেছে, উত্তম কুমার বড়ুয়াকে ঘিরে তাদের আবেগের মূলে রয়েছে, দুঃসময়ে পাশে পাওয়ার অভিজ্ঞতা। সাধারণ চিকিৎসক থেকে রোগী নির্বিশেষে সবার কষ্টকে হৃদয় দিয়ে অনুধাবন করা এবং সমাধানে সর্বোচ্চ চেষ্টার করার গুণই অন্যদের থেকে একজন উত্তম কুমার বড়ুয়াকে আলাদা করেছে বলে মূল্যায়ন তাদের। তিনি জনপ্রিয় নেতা হিসেবে যতখানি, তারচেয়ে বেশি তিনি দুঃসময়ের কাণ্ডারি হিসেবে পরিচিত চিকিৎসক মহলে। সম্মেলনে নেতা নির্বাচনের কঠিন সময়ে তাই নেতৃত্বের এমন অনন্য গুণের অধিকারী উত্তম কুমার বড়ুয়ার প্রতিই তাদের সমর্থন। 

ডা. মোঃ রাহাত হোসেন নামে এক তরুণ চিকিৎসক অধ্যাপক উত্তম কুমার বড়ুয়াকে নিয়ে তাঁর ফেসবুক ওয়ালে লিখেছেন, ‘সর্বহারাদের হারানোর কিছু নেই’। কবি কাজী নজরুল ইসলামের বিখ্যাত কাণ্ডারী হুঁশিয়ার কবিতা উদ্ধৃত করে তিনি আরও লিখেছেন, ‘দুলিতেছে তরী, ফুলিতেছে জল। আমরা ধরিব হাল। ইনশাআল্লাহ। হুঁশিয়ার কান্ডারী।’

ডা. অনুপম দত্ত অর্ঘ্য লিখেছেন, ‘আমরা স্বাধীনতার পক্ষের উদীয়মান সূর্য হিসেবে আপনাকে (উত্তম কুমার বড়ুয়া) কান্ডারী রূপে দেখতে চাই’। 

‘পরীক্ষিত নেতাদের পদ দিতে হবে’

স্বাচিপ নেতারা জানান, বর্তমানে সারাদেশে স্বাচিপের সদস্য সংখ্যা ১৫ হাজারেরও বেশি। সংগঠনটির প্রতি ৫ বছর পর পর সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। ২০১৫ সালের ১৩ নভেম্বর স্বাচিপের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হলেও ওইদিন কমিটি গঠনের দায়িত্ব প্রধানমন্ত্রীর ওপর ছেড়ে দিয়ে সম্মেলন স্থগিত করা হয়।

পরবর্তীতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান সভাপতি ও অধ্যাপক ডা. এম এ আজিজ মহাসচিব হিসেবে নির্বাচিত হন। দলীয় গঠনতন্ত্র অনুসারে পাঁচ বছর পর অর্থাৎ ২০১৮ সালের নভেম্বরে পরবর্তী সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। মহামারি করোনার কারণে গোটা বিশ্ব থমকে যাওয়ার উদ্ভুত পরিস্থিতির কারণে সময় মতো স্বাচিপের সম্মেলনের আয়োজন করা সম্ভব হয়নি।

১৯৯৩ সালে ২৪ ডিসেম্বর ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন কে সভাপতি ও সাধারণ সম্পাদক করে স্বাচিপের প্রতিষ্ঠা হয়।
এর পর ২০০৩ সালে সম্মেলনের মাধ্যে ডা. ইকবাল আর্সেনালকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়।
ইতোমধ্যে সম্মেলন ঘিরে চিকিৎসকদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

স্বাচিপের সিনিয়র কয়েকজন নেতা বলেন, ২০২৪ সালের শুরুতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের আগে স্বাচিপের নেতৃত্বে পরীক্ষিত নেতাদের পদ দিতে হবে। এক যুগেরও বেশি সময় ধরে দল ক্ষমতায় থাকায় অনেক সুযোগসন্ধানী কথিত স্বাচিপ নেতা তৈরি হয়েছে। স্বাচিপের দুর্দিনে যাদের দেখা যায়নি এখন তাদের অনেকেই বড় নেতা সাজছেন! এ কারণে এবারও দলীয় প্রধানের কাছ থেকেই স্বাচিপের শীর্ষ নেতা অর্থাৎ সভাপতি ও মহাসচিবসহ গুরুত্বপূর্ণ পদের ঘোষণা আসতে পারে।

স্বাচিপের সভাপতি ডা. এম ইকবাল আর্সলান ছাড়াও সভাপতি পদে আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা ও বিএসএমএমইউয়ের সাবেক উপাচার্য প্রখ্যাত নিউরোসার্জন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, ডা. জামাল উদ্দিন চৌধুরী, কোষাধক্ষ্য অবসরপূর্ব ছুটিতে যাওয়া স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. ইউসুফ ফকিরের নাম শোনা যাচ্ছে।

মহাসচিব পদে যুগ্ম সাধারণ সম্পাদক ডা. উত্তম কুমার বড়ুয়া ছাড়াও ডা. জুলফিকার আলী লেলিন, সদস্য ডা. তারিক মেহেদী পারভেজ, ডা. আবু রায়হানের নাম শোনা যাচ্ছে। আওয়ামী লীগের শীর্ষ নেতানা জানান, নেতৃত্বে পরিবর্তন আনা হয় সংগঠনকে গতিশীল করতে। সেই হিসেবে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শীর্ষ নেতৃত্বে পরিবর্তন আনতে পারেন। স্বাচিপ নেতারা জানান, সবকিছু ঠিক থাকলে কাল শুক্রবার দুপুর আড়াইটায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে পঞ্চম জাতীয় ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলন উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে ২০১৫ সালের ১৩ নভেম্বর সর্বশেষ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বাচিপের চতুর্থ জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। তখন কমিটি গঠনের দায়িত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর ছেড়ে দিয়ে ওইদিন সম্মেলন স্থগিত করা হয়। পরে প্রধানমন্ত্রীর নির্দেশনায় অধ্যাপক ডা. ইকবাল আর্সলানকে সভাপতি ও ডা. এমএ আজিজকে মহাসচিব নির্বাচিত করা হয়।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer