Bahumatrik :: বহুমাত্রিক
 
৩১ আষাঢ় ১৪২৭, বুধবার ১৫ জুলাই ২০২০, ১০:২৬ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ভারত মহাসাগরে অতিকায় টেকটোনিক প্লেটে ফাটল


২৫ মে ২০২০ সোমবার, ১০:৩৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ভারত মহাসাগরে অতিকায় টেকটোনিক প্লেটে ফাটল

ভারত মহাসাগরের নিচে বড় একটি টেকটোনিক প্লেটে ফাটল লক্ষ্য করছেন বিজ্ঞানীরা। সম্প্রতি এক গবেষণায় এই তথ্য প্রকাশিত হয়েছে। এর ফলে অদূর ভবিষ্যতে বিশালাকার ভূমিকম্প ও জলোচ্ছ্বাসের আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

লাইভ সায়েন্স জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ভারত-অস্ট্রেলিয়া-কেপ্রিকন টেকটোনিক প্লেট নামে পরিচিত বিশালাকার টেকটোনিক প্লেটে চিড় লক্ষ্য করা যাচ্ছে। এর ফলে বর্তমানে অত্যন্ত ধীর গতিতে প্লেটটি দুটি ভাগে বিভক্ত হতে শুরু করেছে।

মহাদেশীয় ও সামুদ্রিক পৃষ্ঠের যেসব খণ্ড ম্যান্টেলের ওপর পৃথকভাবে সঞ্চরণশীল অবস্থায় থাকে তার প্রতিটাকেই টেকটোনিক প্লেট বলা হয়। গবেষকরা জানাচ্ছেন, পূর্ববর্তী অবস্থান থেকে টেকটোনিক প্লেটগুলো একটু এদিক-ওদিক হলেই যে কোনো মুহূর্তে ঘটে যেতে পারে ভয়াবহ ভূমিকম্প।

লাইভ সায়েন্সর ওয়েবসাইটে প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, বর্তমানে ভারত-অস্ট্রেলিয়ার মকরাঞ্চলের ওই প্লেটটি প্রতি বছর ০.০৬ মিলিমিটার হারে অন্য দিকে সড়ে যাচ্ছে। যার ফলেই বর্তমানে কপালে চিন্তার ভাঁজ আরও চওড়া হয়েছে বিজ্ঞানীদের।

এদিকে, প্রায় আট বছর আগে ভারত মহাসাগরে পরপর দুটি ভূমিকম্প হয়েছিল বলে জানা যায়। তখন থেকেই বিজ্ঞানীরা মহাসাগরের তলদেশে বেশ কিছু পরিবর্তন আঁচ করতে থাকেন। বর্তমানে প্লেটটি যে গতিতে সরছে তাতে এক মাইল বিভাজন তৈরি হতে ১০ লক্ষ বছর সময় লাগার কথা। কিন্তু এতে নিশ্চিন্ত হতে পারছেন না গবেষকরা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।