Bahumatrik :: বহুমাত্রিক
 
২৫ চৈত্র ১৪২৬, বৃহস্পতিবার ০৯ এপ্রিল ২০২০, ১:২৩ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বাকৃবিতে বিএসভিইআর এর ২৬তম বৈজ্ঞানিক সম্মেলন শুক্রবার


২৬ ফেব্রুয়ারি ২০২০ বুধবার, ০২:২৮  পিএম

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি

বহুমাত্রিক.কম


বাকৃবিতে বিএসভিইআর এর ২৬তম বৈজ্ঞানিক সম্মেলন শুক্রবার

ঢাকা : প্রতিবছরের ধারাবাহিকতায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন এন্ড রিসার্চের (বিএসভিইআর) বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু হবে আগামি শুক্রবার। ‘ভেটেরিনারি শিক্ষায় উদ্যোক্তা তৈরিতে উদ্বুদ্ধকরণ’ মূল প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে তিন দিনব্যাপী ২৬ তম এই সম্মেলনটি অনুষ্ঠিত হবে। সম্মেলনে মালেয়শিয়া, জাপান, অস্ট্রেলিয়া ও ভারত থেকে মোট ৬জন বিদেশি গবেষক অংশগ্রহণ করবেন।

গতকাল বুধবার সকাল ১০ টায় বিশ^বিদ্যালয়ের মেডিসিন বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন বিএসভিইআর এর সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আবদুল আলীম।

তিনি আরও বলেন, সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন মালয়েশিয়ার ক্যালেনটন বিশ^বিদ্যালয়ের ডিন অধ্যাপক ড. আযম খান বিন গরিমন খান। সম্মেলনে জাপান ও ভারত থেকে আমন্ত্রিত বিজ্ঞানীরা ‘রোগ নির্ণয়ের সর্বাধুনিক গবেষণা ও প্রযুক্তি’ বিষয়ে ২টি নিবন্ধ উপস্থাপন করবেন। এতে ৭০ টি মৌখিক নিবন্ধ এবং ৭৯ টি পোস্টার উপস্থাপন করবেন ভেটেরিনারিয়ান শিক্ষক, ফিল্ড ভেটেরিনারিয়ান, প্রাণিসম্পদ বিভাগের উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ। এছাড়াও সম্মেলনে ‘পোল্ট্রি প্রোডাক্ট নিরাপদ ও সহজলভ্য করার ক্ষেত্রে প্রাইভেট সেক্টরের ভূমিকা’ শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপিত হবে।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অস্ট্্েরলিয়ার চার্লস স্টুর্ট বিশ^বিদ্যালয়ের এনিম্যাল ফিজিওলজি ও নিউট্রিশনের অধ্যাপক ড. বিং ওয়াংকে ‘এ্যানুয়াল লেকচার অ্যাওয়ার্ড’ এবং বাকৃবির মেডিসিন বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. মো. আবদুর রহমানকে ‘আজীবন সম্মাননা’ প্রদান করা হবে।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিএসভিইআরের সভাপতি অধ্যাপক ড. এ.এস. মাহফুজুল বারীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রহমান, বাকৃবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমুদ্দিন, প্রাণিসমাপদ অধিদপ্তরের মহাপরিচালক ড. আব্দুল জব্বার, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহি পরিচালক ড. ওয়াইচ কবির, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রতিনিধি এরিক ব্রাম উপস্থিত থাকবেন।

অধ্যাপক ড. এ.এস মাহফুজুল বারি বলেন, বর্তমানে গবাদি পশুর সংখ্যা অনুযায়ী প্রয়োজনীয় ভেটেরিনারি ডাক্তারের ক্ষেত্র কম। তাই বাংলাদেশের গবাদি পশুর প্রয়োজনীয় সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। এ লক্ষ্যে ভেটেরিনারিয়ানদের উদ্যোক্তা হিসেবে তৈরী করতে এবারের আয়োজন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।