Bahumatrik :: বহুমাত্রিক
 
২ শ্রাবণ ১৪২৬, বুধবার ১৭ জুলাই ২০১৯, ২:৫১ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

পহেলা বৈশাখ পর্যন্ত ঝড়-বৃষ্টির প্রবণতা থাকতে পারে


০৮ এপ্রিল ২০১৯ সোমবার, ০৯:০৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


পহেলা বৈশাখ পর্যন্ত ঝড়-বৃষ্টির প্রবণতা থাকতে পারে

ঢাকা : কয়েক দিন ধরেই থেমে থেমে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড় ও বৃষ্টি হচ্ছে। সোমবারও সকাল থেকে কয়েক দফা ঝড়-বৃষ্টি হয়েছে। আবহাওয়াবিদরা জানান, এই প্রবণতা ১৪ এপ্রিল পর্যন্ত থাকতে পারে।

১৪ এপ্রিল বাংলা পঞ্জিকার প্রথম মাস বৈশাখের ১ তারিখ, তথা বাংলা নববর্ষ। দিনটি সব বাঙালি জাতির ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন।

সকাল ৬টা থেকে বিকেল পর্যন্ত ঢাকায় ৫১ মিলিমিটার বৃষ্টিপাত হয়। আবহাওয়া অধিদফতরের বৃষ্টি পরিমাপক কেন্দ্রের তথ্য অনুযায়ী, বিকেল ৩টা পর্যন্ত সীতাকুন্ডে সর্বোচ্চ ৭০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

সকাল থেকেই ঢাকার আকাশ মেঘলা ছিল, সকালে হালকা বৃষ্টির সঙ্গে একদফা কালবৈশাখী বয়ে যায়। দুপুরেও ভিজিয়েছে বৃষ্টি। এরপর ফের রোদের দেখা মেলে, দেখতে দেখতে আবার পাল্টে যায় আকাশের চেহারা। ঘন কালো মেঘে ডেকে যায় চারপাশ। বিকেলে আবারও কালবৈশাখীর তাণ্ডব, সঙ্গে বৃষ্টি। বৃষ্টিতে সড়কসহ নগরীর অনেক স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়।

আবহাওয়ার এক বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার বিকেল ৪টা থেকে ঢাকা, ফরিদপুর, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলের ওপর দিয়ে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ‘এখন কালবৈশাখীর সময়, এখন থেকে থেকে ঝড়-বৃষ্টি হবেই। ১৪ এপ্রিলের পর হয়তো এই প্রবণতা কমে যাবে। তখন তাপমাত্রাও বেড়ে যাবে।’

এবার কালবৈশাখী অন্যান্য সময়ের চেয়ে কিছুটা বেশি হচ্ছে জানিয়ে এই আবহাওয়াবিদ বলেন, ‘সব বছর তো অবস্থা এক রকম হয় না। কোনো বছর একটু বেশি কালবৈশাখী হয়, কোনো বছর একটু কম হয়। তবে এখন পর্যন্ত যে ঝড়-বৃষ্টি হচ্ছে এটাকে স্বাভাবিকই বলতে পারি।’

সোমবার শুধু ঢাকায় নয় দেশের অন্যান্য অঞ্চলেও কালবৈশাখী ও বৃষ্টি হচ্ছে বলে জানান আবহাওয়াবিদরা।

সোমবার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুমিল্লা এবং নোয়াখালী অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরগুলোকে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যান্য অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরগুলোকে ১ নম্বর সর্তকতা সংকেত দেখাতে বলা হয়েছে পূর্বাভাসে।

সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে দিন ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুলিয়ায় ১৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল রোববার সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীতে ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।