Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ শ্রাবণ ১৪২৬, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ৫:৩৯ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

তরুণ গবেষকদের শক্তিশালী কণ্ঠস্বর হওয়ার প্রত্যয় এনওয়াইএবি’র


১৭ জুন ২০১৯ সোমবার, ০১:৫১  এএম

বিশেষ প্রতিবেদক

বহুমাত্রিক.কম


তরুণ গবেষকদের শক্তিশালী কণ্ঠস্বর হওয়ার প্রত্যয় এনওয়াইএবি’র

ঢাকা: নানা সীমাবদ্ধতা সত্ত্বেও দেশে শিক্ষা ও গবেষণায় তরুণরা প্রভূত অগ্রগতি অর্জন করছেন। দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বজুড়ে তাদের সপ্রতিভ উপস্থিতি। তবে নিজেদের দর্শন, উদ্ভাবন কিংবা দৃষ্টিভঙ্গি নীতিনির্ধারণী পর্যায়ে পৌছে দেবার সুযোগ তরুণ একাডেমিশিয়ানদের খুবই সীমিত। বিদ্যমান এই অবস্থা থেকে বেরিয়ে আসার প্রত্যয়ে দেশে যাত্রা শুরু করছে ‘ন্যাশনাল ইয়াং একাডেমি অব বাংলাদেশ (এনওয়াইএবি)। 

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্র মিলনায়তনে দিনব্যাপি আয়োজনে সংগঠনটি আত্মপ্রকাশ করে। সকালে উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমির ভাইস-প্রেসিডেন্ট অধ্যাপক নঈম চৌধুরী। এতে বিশেষ অতিথির বক্তব্য দেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. এমদাদুল হক এবং প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক হাসিনা খান।

 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন-আয়োজক সংগঠনটির আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ মঞ্জুরুল করিম। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগঠনের সদস্য সচিব ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক আবদুল্লাহ শামস বিন তারেক। 

দিনভর একাধিক আয়োজনে সংগঠনটি তরুণ গবেষকদের সুসংগঠিত করে বৃহত্তর কণ্ঠস্বর সৃষ্টিতে গুরুত্বারোপ করে। তরুণ গবেষকদের ভাবনাগুলো নীতিনির্ধারণী ফোরামে তুলে ধরার এবং গবেষকদের জন্য সুযোগ সৃষ্টির শক্তিশালী মাধ্যম হিসেবেও ভূমিকা রাখার প্রত্যয় ঘোষণা করা হয় এসব আয়োজনে। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।