Bahumatrik :: বহুমাত্রিক
 
৯ ভাদ্র ১৪২৬, রবিবার ২৫ আগস্ট ২০১৯, ১০:৪৪ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ইউরোপের প্রথম নারী প্রেসিডেন্ট জার্মানির ফন ডেয়ার লাইয়েন


১৮ জুলাই ২০১৯ বৃহস্পতিবার, ০১:৩০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ইউরোপের প্রথম নারী প্রেসিডেন্ট জার্মানির ফন ডেয়ার লাইয়েন

ঢাকা : জার্মান প্রতিরক্ষামন্ত্রী উরসুলা ফন ডেয়ার লাইয়েন তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের পর ইউরোপীয় কমিশনের (ইসি) প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার আয়োজিত ভোটাভুটিতে ৭৪৭ ভোটের মধ্যে ৩৮৩ ভোট পান তিনি।

নির্বাচনে জিততে ন্যূনতম যে ভোট পাওয়া দরকার ছিল তার চেয়ে মাত্র নয় ভোট বেশি পেয়েছেন এই জার্মান রাজনীতিবিদ। ইসির ৩২৭ আইনপ্রণেতা তার বিপক্ষে ভোট দিয়েছেন। আর ভোটদান থেকে বিরত ছিলেন ২২ জন। খবর ডয়চে ভেলের।
মঙ্গলবার ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেন ইউরোপিয়ান পার্লামেন্টের ৭৪৭ সংসদ সদস্য। ‘মিসেস ইউরোপ` হওয়ার জন্য অন্তত ৩৭৪ জন সদস্যের সমর্থন পেতে হতো ফন ডেয়ার লাইয়েনকে।

বাংলাদেশ সময় রাত ১০টায় ফ্রান্সের স্ট্রাসবুর্গের পার্লামেন্ট ভবনে এই ভোটাভুটি হয়। পার্লামেন্টে মোট ৭৫১ সদস্য থাকলেও চারজন অনুপস্থিত ছিল বলে জানিয়েছে বিবিসি। দুই মেয়াদের প্রেসিডেন্ট জঁ ক্লোদ ইয়ুংকার পদ ছাড়ার ঘোষণা দেওয়ার পর ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট নির্বাচন হয়।

নানা ঘটনা প্রবাহের পর ইইউ-এর শীর্ষ পদে মনোনয়ন পান জার্মানির প্রতিরক্ষামন্ত্রী ফন ডেয়ার লাইয়েন। বিদায়ী প্রেসিডেন্ট জঁ ক্লোদ ইয়ুংকার-এর সঙ্গে ফন ডেয়ার লাইয়েন পার্লামেন্ট মেম্বাররা সমর্থন দেয়ায় ব্রাসেলসে ফিরছেন জার্মানির ক্ষমতাসীন ক্রিস্টিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের (সিডিইউ) রাজনীতিবিদ ফন ডেয়ার লাইয়েন। এখানকার আলো-বাতাসে তাঁর শৈশব কেটেছিল।

ইউরোপীয় ইউনিয়নের পূর্ববর্তী সংগঠন ইউরোপিয়ান ইকোনমিক কমিউনিটি (ইইসি)-এর উচ্চ পর্যায়ের কর্মকর্তা ছিলেন তাঁর বাবা এর্নস্ট আলব্রেখট। বাবার কর্মস্থল ব্রাসেলস-এ ১৯৫৮ সালে জন্মগ্রহণ করেন ফন ডেয়ার লাইয়েন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

নারীকথা -এর সর্বশেষ