Bahumatrik :: বহুমাত্রিক
 
১৬ কার্তিক ১৪২৭, রবিবার ০১ নভেম্বর ২০২০, ১:১৫ পূর্বাহ্ণ

জাতীয়
১১:৫৪  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

দ্বিতীয়বার ভোটার হওয়ায় চারজনের বিরুদ্ধে ইসির মামলা

বাংলাদেশ নির্বাচন কশিমনের আইন অনুযায়ী দ্বিতীয়বার ভোটার হওয়া আইনত দণ্ডনীয় অপরাধ। আর এমন অপরাধে অভিযুক্ত রাঙ্গামাটি সদর উপজেলার চারজনের বিরুদ্ধে ফৌজদারি মামলা করেছে সদর নির্বাচন অফিস।

সংবাদে বিশ্ব
১১:৩৭  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

মত প্রকাশে সীমা লঙ্ঘন উচিত নয় : জাস্ট্রিন ট্রুডো

কানাডার প্রধানমন্ত্রী জাস্ট্রিন ট্রুডো বলেছেন, মত প্রকাশের স্বাধীনতার একটা নির্ধারিত মাত্রা থাকা উচিত। এ ক্ষেত্রে সীমা লঙ্ঘন কোনোভাবেই উচিত নয়। 

আইন
১০:৪১  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

শিক্ষার্থী পায়েল হত্যা মামলার রায় রোববার

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিবিএ পঞ্চম বর্ষের শিক্ষার্থী সাইদুর রহমান পায়েল হত্যা মামলার রায় রোববার। ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এই রায় ঘোষণা করবেন।

জাতীয়
১০:২৪  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

যশোরে কমিউনিটি পুলিশং ডে উদযাপিত

মুজিব বর্ষের মূলমন্ত্র , কমিউনিটি পুলিশিং সর্বত্র’ স্লোগানকে সামনে রেখে যশোরে নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে কমিউনিটি পুলিশিং ডে।

আনন্দধারা
০৯:৪৫  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

করোনায় আক্রান্ত নাসির উদ্দীন ইউসুফ

করোনায় আক্রান্ত হয়েছেন বীর মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি নাসির উদ্দীন ইউসুফ৷ বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে ভর্তি রয়েছেন৷

আনন্দধারা
০৮:০৪  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

প্রয়াত সর্বকালের সেরা বন্ড তারকা সিন কনারি

একেবারে নিঃশব্দে ঘুমের মধ্যেই বিদায় নিলেন ফ্যানেদের এক কালের প্রিয় বন্ড। শন কনারির পরিবার সূত্রে খবর, বেশ কিছু কাল ধরেই অসুস্থ ছিলেন স্কটিশ অভিনেতা। মৃত্যুকালে বাহামা দীপপুঞ্জে ছিলেন নবতিপর শন। সেখানেই মারা যান তিনি।

দেহযান
০৭:৫২  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

গণস্বাস্থ্যে পূর্ণাঙ্গ নিউরো সায়েন্স সেন্টার

রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালে পূর্ণাঙ্গ নিউরো সায়েন্স সেন্টার খোলা হয়েছে। এটি ২৪ ঘণ্টা খোলা থাকবে। সেন্টারের সার্বিক তত্ত্বাবধানে আছেন অধ্যাপক ডা. ফরিদুল ইসলাম চৌধুরী।

জাতীয়
০৭:২৯  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

ইউএনও’র পরিচয়ে অভিনব প্রতারণা : ব্যবসায়ীর ১০ হাজার টাকা ক্ষতি

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এর নাম ভাঙ্গিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগরে একটি বেকারী থেকে প্রতারণা করে বিকাশে ১০ হাজার টাকা হাতিয়ে নেয়। এছাড়াও মিষ্টি, বেকারী দোকানের তালিকাসহ ব্যবসা প্রতিষ্ঠানের কাছে টাকা দাবী করে।

 

জাতীয়
০৭:১৬  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

‘বঙ্গবন্ধু বিশ্ব দরবারে নির্যাতিত মানুষের কণ্ঠস্বর ছিলেন’

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এমপি বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাঙালি জাতির পিতাই ছিলেন না, বিশ্ব দরবারে তিনি নির্যাতিত মানুষের কণ্ঠস্বর ছিলেন । একারণে তিনি বলেছিলেন `বিশ্ব দুই শিবিরে বিভক্ত – শোষক আর শোষিত। আমি শোষিতের পক্ষে`।

আনন্দধারা
০৭:০৯  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

স্থিতিশীল সৌমিত্র : দরকার পড়ল না তৃতীয় ডায়ালিসিসের

স্থিতিশীল রয়েছেন প্রবীন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। কিডনির সমস্যা কিছুটা নিয়ন্ত্রিত। শনিবার তৃতীয় ডায়ালিসিসের পরিকল্পনা থাকলেও শেষ পর্যন্ত তার আর প্রয়োজন পড়েনি।পরিস্থিতির নতুন করে অবনতি হয়নি।

গবেষণা
০৬:৪৬  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

জীবনের প্রথম বছরে অধিক ভিটামিন ডি কৈশোরে স্থূলতা কমায়: গবেষণা

মিশিগান বিশ্ববিদ্যালয়ের (ইউএম) ওয়েবসাইটে প্রকাশিত সমীক্ষায় বলা হয়, জীবনের প্রথম বছরে ভিটামিন ডি-এর নিম্নস্তর কৈশোরে বিপাকীয় সিন্ড্রোমের সাথে বিপরীতভাবে জড়িত থাকে, খবর সিনহুয়া।

 

প্রযুক্তির সাথে
০৬:০০  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

যুক্তরাষ্ট্রে বন্ধ হচ্ছে না টিকটক

যুক্তরাষ্ট্রে এখনই বন্ধ হচ্ছে না চীনের শর্ট-ভিডিও ভিত্তিক অ্যাপ টিকটক।যুক্তরাষ্ট্রের এক ফেডারেল আদালত পেনসিলভেনিয়ার দুজন কৌতুক অভিনেতার প্রতি সমর্থন জানিয়ে টিকটক বন্ধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়া হুমকি স্থগিত করে দিয়েছে

পথের কথা
০৫:৫৪  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

সারা দেশে ১০ হাজার কিলোমিটার নৌপথ খনন করা হবে: প্রতিমন্ত্রী

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার শত বছরের পুরোনো নদীর গতিপথ ফিরিয়ে আনা। তারই ফলশ্রুতিতে সারা দেশে ১০ হাজার কিলোমিটার নৌপথ খনন করা হবে।’

দেহযান
০৫:৪৭  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

করোনায় প্রাণ হারালেন আরো ১৮ জন, শনাক্ত ১৩২০

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ১৮ জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৯২৩ জনে। এছাড়া, নতুন করে ১ হাজার ৩২০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। 

ভ্রমণ
০৫:৪৪  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

রোববার থেকে উন্মুক্ত হচ্ছে সুন্দরবন

করোনা মহামারির কারণে টানা ৭ মাস বন্ধ থাকার পর রোববার থেকে বিশ্ব ঐতিহ্য ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের দ্বার উন্মুক্ত হচ্ছে। তবে শর্ত সাপেক্ষে ১ নভেম্বর থেকে পর্যটকরা প্রবেশ করতে পারবেন এই বনে।

পথের কথা
০৫:৩৪  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

দৃশ্যমান হলো পদ্মাসেতুর ৫২৫০ মিটার

শনিবার মাঝনদীতে ৮ ও ৯ নম্বর পিলারের উপর ৩৫তম স্প্যান যোগ করার মধ্য দিয়ে দৃশ্যমান হলো ৫ হাজার ২৫০মিটার পদ্মা সেতু। সেতুর বাকি থাকলো আর ১ কিলোমিটারেরও কম।

আইন
০৩:৫৪  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

বিয়ের জন্য ধর্ম পরিবর্তন নয় : সিদ্ধান্ত দিল ভারতীয় আদালত

শুধুমাত্র বিয়ের উদ্দেশ্যে কেউ ধর্ম পরিবর্তন করতে পারবেন না। বিয়ের তিন মাস পর পুলিশি নিরাপত্তা চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন এক দম্পতি। শনিবার ওই আবেদন খারিজ করে দিয়ে এ রায় দেন ভারতের উত্তর প্রদেশের ইলাহাবাদ হাইকোর্ট।

জাতীয়
০৩:৪৬  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

ঐক্যবদ্ধ প্রচেষ্টায় চিরতরে দারিদ্র্য দূর করবো: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দারিদ্র বিমোচনে সরকারের পাশাপাশি দেশের বিত্তবানদের সাধারণ জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান পুনর্ব্যক্ত করে বলেছেন, সকলের সম্মিলিত প্রচেষ্টাই দেশ থেকে চিরতরে দারিদ্র্য দূর করতে পারে।

দেহযান
০৩:৩৭  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

করোনার দীর্ঘমেয়াদী উপসর্গগুলো ‘সত্যিই উদ্বেগজনক’: ডব্লিউএইচও

শরীরের প্রধান অঙ্গগুলোর ক্ষতিসহ, কোভিড-১৯ আক্রান্ত কিছু রোগীর মাঝে দীর্ঘমেয়াদী নানা রোগের উপসর্গ দেখা দেয়ায় এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিশ্চিত করার জন্য সরকার প্রধানদের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মুক্তিযুদ্ধ
০৩:২২  পিএম, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

‘ইন্দিরা গান্ধীর সাহায্য না পেলে মুক্তিযুদ্ধ দীর্ঘায়িত হতো’

 মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, ভারতের সাবেক প্রধানমন্ত্রী, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু শ্রীমতি ইন্দিরা গান্ধী বাংলাদেশের ন্যায়সংগত অধিকার বিশ্ববাসীর কাছে তুলে ধরেছিলেন । তিনি মুক্তিযুদ্ধের সময় আশ্রয়, প্রশিক্ষণ ও অস্ত্র দিয়ে সহায়তা করেছেন। এসব সহযোগিতা না পেলে মুক্তিযুদ্ধ দীর্ঘায়িত হতো।