Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ১১ ১৪৩১, শনিবার ২৭ জুলাই ২০২৪

যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাবে সমর্থন নিরাপত্তা পরিষদের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:০৪, ১১ জুন ২০২৪

প্রিন্ট:

যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাবে সমর্থন নিরাপত্তা পরিষদের

ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি খসড়া প্রস্তাব উত্থাপন করেছেন। সোমবার নিরাপত্তা পরিষদ এ প্রস্তাবটির সমর্থন জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্র ১৫টি। এর মধ্যে কেবল রাশিয়া বাদে নিরাপত্তা পরিষদের ১৪টি দেশ যুক্তরাষ্ট্রের উত্থাপিত ইসরাইল-হামাস যুদ্ধবিরতির খসড়া প্রস্তাবকে সমর্থন জানিয়েছে।

নিরাপত্তা পরিষদে ভোটের আগে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, ‘গাজায় যুদ্ধবিরতির জন্য আমরা হামাসের সমর্থনের অপেক্ষা করছি। ইসরাইল-হামাসের এ যুদ্ধে গাজায় দুর্ভোগ বাড়ছে।’

বাইডেন গত ৩১ মে তিন পর্যায়ের যুদ্ধবিরতি পরিকল্পনা তৈরি করেছিলেন। এ প্রস্তাবকে ইসরাইলি উদ্যোগ বলে উল্লেখ করে এর প্রতি নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর সমর্থন চান বাইডেন। তবে সেসময় কিছু সদস্য রাষ্ট্র গাজায় যুদ্ধ শেষ করার পরিকল্পনা ইসরাইল মেনে নিয়েছে কি না, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে।
 
যুক্তরাষ্ট্রের তোলা প্রস্তাবে বলা হয়েছে, প্রথম ধাপে গাজা উপত্যকায় একটি পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি কার্যকর করতে হবে। দ্বিতীয় ধাপে লড়াইরত পক্ষগুলোকে তাদের মধ্যকার বৈরিতার স্থায়ী অবসান ঘটাতে হবে।

কয়েক মাস ধরে, মার্কিন যুক্তরাষ্ট্র, মিশর এবং কাতারের আলোচকরা গাজায় একটি যুদ্ধবিরতির মধ্যস্থতা করার চেষ্টা করছে। তবে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস গাজা উপত্যকায় যুদ্ধের স্থায়ী অবসান এবং ছিটমহল থেকে ইসরাইলি সেনাবাহিনীর প্রত্যাহারের দাবি জানায়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer