Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ২৯ ১৪৩০, রোববার ১৪ এপ্রিল ২০২৪

মিশিগান প্রাইমারিতে বড় জয় পেলেন বাইডেন ও ট্রাম্প

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:১৮, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

মিশিগান প্রাইমারিতে বড় জয় পেলেন বাইডেন ও ট্রাম্প

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে মিশিগান অঙ্গরাজ্যে ডেমোক্রেটিক দলের প্রার্থী বাছাইয়ের প্রাথমিকে জয় পেয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। অন্যদিকে, এই অঙ্গরাজ্যটিতে রিপাবলিকান দলের প্রার্থী বাছাইয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বড় জয় পেয়েছেন।

বুধবার এক প্রতিবেদনে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলেছে, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) মিশিগান অঙ্গরাজ্যে ডেমোক্রেটিক ও রিপাবলিকান দলের প্রার্থী বাছাইয়ের ভোট অনুষ্ঠিত হয়। এতে এখন পর্যন্ত যে পরিমাণ ভোট গণনা হয়েছে তাতে ডেমোক্রেটিক দলের প্রার্থী হিসেবে বাইডেন পেয়েছেন ৮০ দশমিক ৪ শতাংশ ভোট আর রিপাবলিকান প্রার্থী ট্রাম্প পেয়েছেন ৬৭ দশমিক ২ শতাংশ ভোট

বার্তা সংস্থা এপির প্রতিবেদন অনুসারে, এই জয়ের মধ্য দিয়ে এ দুই নেতা চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত পর্যায়ে লড়ার ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেলেন। তবে এখনো অনেক দূর যেতে হবে। কারণ, এখন পর্যন্ত অল্প কয়েকটি মাত্র অঙ্গরাজ্যে প্রাইমারি বা ককাস নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

মিশিগান প্রাইমারিতে বাইডেনকে জয়ের জন্য বেশ বেগ পেতে হয়েছে। মূলত, গাজা ইস্যুতে বাইডেন প্রশাসন যেভাবে আচরণ করছে, তাতে অসন্তুষ্ট অঙ্গরাজ্যটির ভোটাররা। আর তারই প্রতিক্রিয়া দেখা গেছে ভোটে। বিপুলসংখ্যক ভোটার তাদের অবস্থানকে ‘অনিশ্চিত বা আনকমিটেড’ বলে কাস্ট করেছেন, যা নিজ দল ডেমোক্রেটিক পার্টিতেই বাইডেনের অবস্থান নড়বড়ে করে তুলেছে।

বাইডেনের শক্ত কোনো প্রতিদ্বন্দ্বী না থাকলেও ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার দলের আরেক প্রার্থী নিক্কি হ্যালির তীব্র প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। মিশিগানে হারলেও নিক্কি হ্যালি ট্রাম্পের বিরুদ্ধে তীব্র প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিলেন। এখন পর্যন্ত ট্রাম্প পাঁচটি অঙ্গরাজ্যে প্রাইমারি বা ককাস জিতেছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer