Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ১১ ১৪৩১, শনিবার ২৭ জুলাই ২০২৪

ইসরাইলকে জাতিসংঘ থেকে বহিষ্কারের দাবি ইরানের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৫, ১২ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

ইসরাইলকে জাতিসংঘ থেকে বহিষ্কারের দাবি ইরানের

ফাইল ছবি

ইসরাইলের ধ্বংস অনিবার্য বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। একইসঙ্গে ইসরাইলকে জাতিসংঘ থেকে বহিষ্কারের দাবি জানিয়েছেন তিনি। খবর হিন্দুস্তান টাইমসের।

রোববার রাজধানী তেহরানে ইসলামী বিপ্লবের বিজয়ের ৪৫তম বার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের সমাবেশে এ আহ্বান জানান রাইসি।

মূল সমাবেশ-স্থলটি ছিল ঐতিহাসিক আজাদি স্কোয়ারে। এখানে সমবেত লাখ লাখ জনতার উদ্দেশে ভাষণ দেন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। স্বাধীনতা, মুক্তি ও ইসলামী প্রজাতন্ত্র অর্জনের যে লক্ষ্য নিয়ে ইরান রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয় তা সফলভাবে বাস্তবায়ন করা সম্ভব হয়েছে বলে জানান তিনি।
 
তার বক্তব্যে বার বার উঠে আসে অবরুদ্ধ গাজা প্রসঙ্গ। অবিলম্বে গাজার জনগণের ওপর বোমা বর্ষণ বন্ধের দাবি জানান তিনি। হুঁশিয়ারি দিয়ে বলেন, ইসরাইলের ধ্বংস অনিবার্য। ইসরাইলকে সহায়তাকারী যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোরও তীব্র সমালোচনা করেন রাইসি।

তিনি বলেন, যত দ্রুত সম্ভব গাজায় বোমাবষর্ণ বন্ধ করতে হবে। বিশ্বকে মনে রাখা দরকার যে, ইহুদিদের ক্ষমতা ক্ষণস্থায়ী। তারা শুধুমাত্র বেঁচে থাকার চেষ্টা করছে। তবে, তাদের ধ্বংস অনিবার্য।

প্রেসিডেন্ট রাইসি গাজায় গণহত্যার নিন্দা জানিয়ে বলেন, ইসরাইল এ পর্যন্ত বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার চারশ' ইশতেহার, প্রস্তাব ও ঘোষণা লঙ্ঘন করেছে। তারা জাতিসংঘের প্রস্তাব ও নীতিমালা মানে না। তাই অবৈধ দখলদার ইসরাইলের সদস্যপদ বাতিল করতে তিনি জাতিসংঘের প্রতি আহ্বান জানান।
 

১৯৭৯ সালের ১১ ফেব্রুয়ারি ইরানে ইসলামী বিপ্লব চূড়ান্ত বিজয় অর্জন করে। এর মাধ্যমে দেশটি থেকে রাজতান্ত্রিক শাসন ব্যবস্থা উৎখাত হয়ে যায়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer