Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী ছত্রাকের সংক্রমণ : বাড়ছে উদ্বেগ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫০, ২৩ মার্চ ২০২৩

প্রিন্ট:

যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী ছত্রাকের সংক্রমণ : বাড়ছে উদ্বেগ

ছবি- সংগৃহীত

প্রাণঘাতী একটি ছত্রাকের সংক্রমণ ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রে। ছত্রাকটির নাম ‘ক্যানডিডা অরিস’। স্থানীয় সময় মঙ্গলবার দেশটির স্বাস্থ্য অধিদপ্তর এ তথ্য জানায়।

দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, ছত্রাকটির সংক্রমণ ছড়ানোর হার উদ্বেগজনক। ২০২১ সালে যুক্তরাষ্ট্রে এই ছত্রাকে সংক্রমিত হন ৭৫৬ জন। এ বছর ছত্রাকে সংক্রমিত হয়েছেন ১ হাজার ৪৭১ জন। খবর বিবিসির।

চিকিৎসকেরা বলছেন, সুস্থ কারও ক্যানডিডা অরিসে সংক্রমিত হওয়ার ঝুঁকি কম। তবে যাদের রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল অথবা ভেন্টিলেটর বা ক্যাথেটারের মতো ডিভাইস ব্যবহার করেন, তারা সংক্রমিত হলে গুরুতর অসুস্থ বা মৃত্যুর ঝুঁকি আছে। যারা আক্রান্ত হয়েছেন, তাদের বেশির ভাগের শরীরে ছত্রাকের ওষুধ কাজ করে না।

এ কারণেই ‘ক্যানডিডা অরিস’ ছত্রাককে ‘আর্জেন্ট অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স থ্রেট’ হিসেবে বর্ণনা করছে সিডিসি। ইতিমধ্যে ছত্রাকটিতে সংক্রমিত হয়ে অনেক রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এ ছাড়া বয়োজ্যেষ্ঠ রোগীরা প্রবীণদের জন্য বিশেষায়িত চিকিৎসাকেন্দ্রে ভর্তি আছেন।

সিডিসির প্রতিবেদন অনুযায়ী, ছত্রাকটিতে সংক্রমিত হয়ে তিন রোগীর অবস্থা সংকটাপন্ন হয়। তাদের একজন মারা গেছেন।

সিডিসির এই প্রতিবেদন প্রকাশ হয়েছে অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন নামের একটি জার্নালে বলা হয়েছে, ২০১৬ সালে যুক্তরাষ্ট্রে প্রথমবার ক্যানডিডা অরিসের সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপর কয়েক বছর সংক্রমণের তথ্য ছিল না। তবে ২০২১ ও ২০২২ সালে ছত্রাকটির সংক্রমণ দ্রুত বাড়তে শুরু করে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer