Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

বিদেশিদের ভারতে ঢুকতে লাগবে না টিকার তথ্য

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪২, ২২ নভেম্বর ২০২২

আপডেট: ১৭:৩৭, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

বিদেশিদের ভারতে ঢুকতে লাগবে না টিকার তথ্য

করোনার প্রকোপ কমে যাওয়ায় বিদেশি যাত্রীদের ভারতে প্রবেশে আর ‘এয়ার–সুবিধা’ পোর্টালে কোভিড প্রতিষেধকসংক্রান্ত তথ্য দাখিল করতে হবে না। কেন্দ্রীয় সরকার গত সোমবার রাতে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে। সোমবার রাত থেকেই যা কার্যকর হয়েছে।

বিদেশি যাত্রীদের এ–সংক্রান্ত ফরম পূরণ এতোদিন বাধ্যতামূলক ছিলো। ভারতে প্রবেশের আগে ‘এয়ার–সুবিধা’ পোর্টালে অনলাইন ফরম পূরণ করে নিবন্ধন নম্বর নিতে হতো। ফরমে লিখতে হতো, করোনার টিকা কবে নেওয়া হয়েছে, কোন টিকা নেওয়া হয়েছে, কয়টি ডোজ টিকা নেওয়া হয়েছে ইত্যাদি। সরকারি ওই নিয়ম না মানলে ভারতগামী ফ্লাইটে ওঠার ছাড়পত্র মিলতো না।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় ওই সিদ্ধান্তের পাশাপাশি বলেছে, প্রয়োজনে আবার ওই বাধ্যবাধকতা ফিরিয়ে আনা হতে পারে। প্রতিষেধকসংক্রান্ত ফরম পূরণ আপাতত বাতিল হলেও সরকার মনে করে, সাবধানতামূলক ব্যবস্থা হিসেবে যাত্রীদের স্বার্থে ফ্লাইটে এবং বিমানবন্দরে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখা উচিত।

পর্যটকদের কাছে ভারত সফরের জন্য আদর্শ সময়েই ভারতের কেন্দ্রীয় সরকার বিদেশি যাত্রীদের জন্য জারি থাকা এ বাধ্যবাধকতা প্রত্যাহার করে নিলো। সরকারের ধারণা, এ সিদ্ধান্তের ফলে এবারের মৌসুমে ভারতে আন্তর্জাতিক পর্যটকের সংখ্যা বাড়বে।

ভারতে এখন করোনার সংক্রমণ অনেক কমে গেছে। মঙ্গলবার (২২ নভেম্বর) সকালের সরকারি হিসাব অনুযায়ী ভারতে এখন সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৬ হাজার ৪০২। এদিকে করোনা থেকে সেরে উঠার হার বেড়ে হয়েছে ৯৮ দশমিক ৮।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer