Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১০ ১৪৩১, মঙ্গলবার ২৫ জুন ২০২৪

উড্ডয়নকালে পাখির ধাক্কা : দুটি উড়োজাহাজ ক্ষতিগ্রস্ত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৫৫, ১২ আগস্ট ২০২৩

প্রিন্ট:

উড্ডয়নকালে পাখির ধাক্কা : দুটি উড়োজাহাজ ক্ষতিগ্রস্ত

ছবি- সংগৃহীত

ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উড্ডয়নের সময় পাখির ধাক্কায় দুটি উড়োজাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে তৎক্ষণিকভাবে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যাংকক ফ্লাইট ও ফ্লাই দুবাইয়ে ফ্লাইটের যাত্রা বাতিল করতে হয়।

বিমানবন্দর সূত্র জানায়, শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে বিমানের ঢাকা–ব্যাংকক ফ্লাইট (বিজি ৭৩৭) রানওয়েতে উড্ডয়নকালে চাকায় একটি পাখি আঘাত করে। এ সময় পাইলট উচ্চগতিতে থাকা উড়োজাহাজটি দ্রুত থামাতে হার্ড ব্রেক করলে একটি চাকা ফেটে যায়। ফলে উড্ডয়ন বাতিল করে যাত্রীদের নিরাপদে নামিয়ে আনা হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পরিচালক ফ্লাইট অপারেশন্স (ডিএফও) ক্যাপ্টেন মো. সিদ্দিকুর রহমান বলেন, ক্ষতিগ্রস্ত উড়োজাহাজটি পরে বিমানের হ্যাঙ্গারে নেওয়া হয়। সেটি প্রকৌশলী দলের তত্ত্বাবধানে রয়েছে। আর ওই ফ্লাইটের যাত্রীদের পরে বিমানের অন্য একটি উড়োজাহাজে করে ব্যাংককে পাঠানো হয়।

পরের ঘটনাটি ঘটে ফ্লাই দুবাইয়ের একটি উড়োজাহাজের সঙ্গে। উড়োজাহাজটি দুবাইগামী যাত্রীদের নিয়ে উড্ডয়নের আগে সেটিতে পাখি আঘাত করে। এতে উড়োজাহাজটির বাঁ পাশের ইঞ্জিনের তিনটি ব্লেড ক্ষতিগ্রস্ত হয়। পরে ওই ফ্লাইট বাতিল করে উড়োজাহাজটি প্রকৌশল হ্যাঙ্গারে নিয়ে যাওয়া হয়। বিমানবন্দর সূত্র জানায়, যাত্রীরা সবাই নিরাপদে ছিলেন।

এর আগে গত বছরের ডিসেম্বরে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় ইঞ্জিনে পাখির আঘাতে বিমানের একটি ড্রিমলাইনার উড়োজাহাজ ক্ষতিগ্রস্ত হয়।

দেশি–বিদেশি বিভিন্ন বিমান সংস্থার কর্মকর্তারা জানান, পাখি নিয়ন্ত্রণের কাজ ঠিকভাবে না হওয়ায় কিছুদিন পরপর ঢাকায় শাহজালাল বিমানবন্দরে পাখির সঙ্গে উড়োজাহাজের সংঘর্ষের ঘটনা ঘটছে। এ কারণে বিমান সংস্থাগুলো আর্থিক ক্ষতির শিকার হচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer