Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২৪ ১৪৩১, বৃহস্পতিবার ০৯ মে ২০২৪

প্রযুক্তির অপব্যবহার মূল্যবোধের চ্যালেঞ্জ তৈরি করছে: ড. আতিউর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৪০, ৯ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

প্রযুক্তির অপব্যবহার মূল্যবোধের চ্যালেঞ্জ তৈরি করছে: ড. আতিউর

-অনলাইন গণমাধ্যম বহুমাত্রিক ডটকম এর পরিমার্জিত নতুন ডিজিটাল সংস্করণ উন্মোচন করছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদসহ বিশিষ্টজনরা।

প্রযুক্তিকে ভয় না করে তাকে গ্রহণ করা ও মানবস্বার্থে ব্যবহার করার ওপর জোর দিয়েছেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান। বৃহস্পতিবার রাজধানীর বাংলামটরে বেসরকারি সংস্থা উন্নয়ন সমন্বয়ের সভাকক্ষে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম বহুমাত্রিক ডটকম এর পরিমার্জিত নতুন ডিজিটাল সংস্করণ উন্মোচন অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন তিনি। 

ড. আতিউর বলেন, ‘আজকে প্রযুক্তির বড়  প্রসার ঘটেছে, সেই সঙ্গে অপব্যবহারও বেড়েছে। অপব্যবহারটা এমনভাবে হচ্ছে যে মূলধারার রাজনীতি, মূল্যধারার মূল্যবোধ, মূল্যধারার সাংবাদিকতা চ্যালেঞ্জের ওপর পড়েছে। এই ব্যাপারটায় আমাদের আরও অনেক বেশি প্রস্তুত থাকতে হবে। স্রোতের বিরুদ্ধে সংগ্রাম করে যেতে হবে।’

বিজ্ঞান ও প্রযুক্তিকে জনস্বার্থে আরও কিভাবে ব্যবহার করা যায় সেই বিষয়ে তাগিদ দিয়ে এই অর্থনীতিবিদ বলেন, ‘কোভিডের পর অর্থনীতি যে আবার দাঁড়িয়ে গেছে তা উন্মূক্ত বিজ্ঞানের কারণে সম্ভব হয়েছে। যদিও মানবিকতাও এখানে কাজ করেছে। মানুষ যে মানুষের জন্য এই কোভিডের সময় তা আমরা অনুভব করেছি। এই ডিজিটাল প্রযুক্তি থাকার কারণে আমরা আমাদের কষ্টের কথা বলতে পেরেছি। ...আমাদের প্রবাসী  ভাই-বোনেরা প্রযুক্তি নিয়ে সহযোগিতা নিয়ে এগিয়ে এসেছিল বলেই আমরা কোভিডকে মোকাবিলা করতে পেরেছি এবং তা সম্ভব হয়েছিল আমরা ডিজিটাল প্রযুক্তির যুগে বাস করি বলে। 

বহুমাত্রিক,কম- এর মতো অনলাইন গণমাধ্যমগুলোকে এই কাজটি করে যেতে হবে ও প্রযুক্তি প্রনিয়িত পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিয়ে হবে উল্লেখ করে আতিউর রহমান বলেন, ‘ভালো সাংবাদিক হওয়ার সবচেয়ে বড় গুণ হল লেখাপড়া করা। আজকাল হয়তো সেই মাত্রায় গবেষণা, অধ্যয়ন হয় না। তবে অনলাইনে প্রচুর তথ্য রয়েছে। সার্চ করে ভালো মন্দ জেনে নিয়ে লেখা তৈরি করা যায়।’ ‘তবে অনলাইনে পাঠকদের কাছে অল্প কথায় মূল কথাটা বলতে হবে। অনেক বড় লেখা পাঠক পড়তে চাইবে না’-বলেন ড. আতিউর।  

অনুষ্ঠােনের উদ্বোধক প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক ও একুশে পদক জয়ী সাংবাদিক জাফর ওয়াজেদ বলেন, ‘প্রযুক্তির ক্রমবর্ধমান অগ্রযাত্রায় এদেশের গণমাধ্যমে বৈপ্লবিক পরিবর্তন এবং বিকাশ ঘটেছে। তবে মানসম্পন্ন লেখনি এবং সাংবাদিকের সংখ্যা সেরকম বাড়েনি। লক্ষ্য করলে দেখা যায়, বেশির ভাগ গণমাধ্যমে কপি-পেস্ট সাংবাদিকতা চলছে; যা অত্যন্ত দু:খজনক।’

অনুষ্ঠানে গণমাধ্যমের বিবর্তনকে স্বাগত জানিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যলয়ের অধ্যাপক ও বিজ্ঞানী ড. তোফাজ্জল ইসলাম বলেন, জ্ঞান-বিজ্ঞানের উন্নয়ন ও অগ্রযাত্রার তথ্য এদেশের জনসাধারণের কাছে যাতে সঠিকভাবে পরিবেশিত হয় সে ব্যাপারে সাংবাদিকদের সচেতনতা জরুরি। কারণ ভুল তথ্য পরিবেশনে মানুষের মাঝে বিভ্রান্তি তৈরি হয়।

বহুমাত্রিক ডটকম এর উপদেষ্টা সম্পাদক অধ্যাপক ড. উত্তম কুমার বড়ুয়ার সভাপতিত্বে ও প্রধান সম্পাদক আশরাফুল ইসলামের সঞ্চালনায় আলোচনায়  বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন পাহাড়ী বীরপ্রতীক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম মনজুরুল করিম, জ্যেষ্ঠ সাংবাদিক বাসুদেব ধর,  বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদের সভাপতি তাপস হোড়, দৈনিক আমাদের বার্তা ও শিক্ষা ডটকম এর বার্তা প্রধান জাকারিয়া মন্ডল, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের উপ-নির্বাহী পরিচালক মিল্টন আহমেদ, বিকন ফার্মাসিউটিকেলস এর বিপণন প্রধান এস এম মাহমুদুল হক পল্লব প্রমুখ বক্তব্য রাখেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer