Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

অজস্র অনলাইনের ভিড়ে স্বাতন্ত্র্যে সমুজ্জ্বল থাকুক বহুমাত্রিক.কম

আসাদুল হক খোকন

প্রকাশিত: ০৯:৩২, ৯ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১০:১১, ৯ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

অজস্র অনলাইনের ভিড়ে স্বাতন্ত্র্যে সমুজ্জ্বল থাকুক বহুমাত্রিক.কম

-বহুমাত্রিক.কম এর নতুন ওয়েবসাইটের আনুষ্ঠানিক উন্মোচন আজ

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ২০১৯ সালে জানিয়েছিলেন দেশে অনলাইন নিউজ পোর্টালের সংখ্যা ৩৫০০টি। এই বৃহৎ সংখ্যার গণমাধ্যমের মধ্যে তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেয়া সবশেষ তথ্য অনুযায়ী, ২০২২ এর অক্টোবর পর্যন্ত নিবন্ধিত অনলাইন পোর্টালের সংখ্যা মাত্র ১৫২টি। এতে বিশেষায়িত অনলাই বহুমাত্রিক.কম আছে ১১০ নম্বরে।

অন্যদিকে এই সংখ্যার বাইরে আছে দৈনিক পত্রিকার অনলাইন পোর্টালগুলো। দৈনিক পত্রিকার নিবন্ধিত অনলাইনের সংখ্যা ৯৩টি। বর্তমান সময়ে গণমাধ্যমগুলোর মধ্যে অনলাইন পোর্টালের জনপ্রিয়তা অধিক। এর কারণ তাৎক্ষণিক সংবাদ প্রবাহ এবং এর সঙ্গে সংশ্লিষ্ট ভিডিও বা লাইভ প্রচার। এসবই অনলাইন পোর্টালের ভালোর দিক। কিন্তু এর পাশাপাশি দেশে চলমান বিপুল সংখ্যক অনলাইন পোর্টালের যে মন্দ দিক রয়েছে তা রীতিমত ভাবনার বিষয়। ৩৫০০টি অনলাইন পোর্টালের মধ্যে সরকার নির্ধারিত নীতিমালার সকল ধাপ অতিক্রম করতে পারা মাত্র ১৫২টি পোর্টালের যে সংখ্যা আমরা পাই এটিই সেই ভাবনার মূল সূচক। 

সরকার নির্ধারিত নীতিমালার সকল ধাপ অতিক্রম করতে পারা অনলাইনগুলোর মধ্যে বিশেষায়িত অনলাইন বহুমাত্রিক.কম একটি। প্রশ্ন উঠতে পারে, এতো সব অনলাইনের মাঝে বহুমাত্রিক ‘বিশেষায়িত’কেন? সে বিষয়টিই ব্যাখ্যা করছি।

মূলধারার গণমাধ্যমে গুজব বা অপতথ্য তুলনামূলকভাবে কম। একটি যুগোপযুগি প্রযুক্তিনির্ভর সংবাদমাধ্যম অনলাইন নিউজ পোর্টাল। ব্যাঙের ছাতার মতো গজাচ্ছে দেশের আনাচকানাচে। এসব পোর্টালের প্রায় সব কটিরই নিজস্ব ওয়েবসাইট আছে। কিন্তু সরকার ঘোষিত নীতির আওতায় অর্থাৎ নিবন্ধিত না হওয়ায় গণমাধ্যম হিসেবে তাদের যেমন কোনো নিয়মনীতি নেই তেমনি সংবাদ প্রকাশেও তারা কোনো নীতি মানেন না। নিউজ এথিকস এরও তোয়াক্কা করেন না। প্রকাশিত সংবাদ নিয়ে তারা দায়বোধও করেন না। সেকারণে সেসব পোর্টালে তারা নানান সত্য-মিথ্যা-অতিরঞ্জিত তথ্যের পসরা বসান।

ওয়েবসাইট থাকায় এদের মধ্যে সবচেয়ে বেহুদা পোর্টালটিরও একটি ভাবগাম্ভীর্য তৈরি হয়। পাশাপাশি এমন চটকদার শিরোনাম দেয়া হয় যে ক্লিক না করে উৎসুক পাঠকের উপায় থাকে না। ১০ বছর আগের দিন–তারিখ ঊহ্য রেখে এমনভাবে সংবাদ শিরোনাম প্রকাশ করা হয় যে পাঠক ভাবেন- বোধ হয় আজ বা গতকালই ঘটল এমন ঘটনা! একের ছবি অন্যের তথ্যের গায়ে জুড়ে দিয়ে অর্ধসত্য বিদঘুটে সংবাদ তৈরি করে পরিবেশন করা হয় পাঠকের থালায়। সেগুলো করে কখনো মানুষকে ঠকানোর জন্য, কখনো পোর্টালের হিট বাড়িয়ে বিজ্ঞাপন আদায়ের জন্য, কখনো রাজনৈতিক কারণে, কখনো বা সুর্দিষ্ট কাউকে হেনস্তা করার জন্য।

গুজব বা অপতথ্যের পেছনে যখন কোনো ব্যক্তিবিশেষ থাকে, তখন সেটি যত গ্রহণযোগ্যতা পায়, তার চেয়ে বেশি পায় যখন তার পেছনে কোনো নিউজ পোর্টালের লিংক থাকে। সেটি তখন মানুষের কাছে অনেক বেশি বিশ্বাসযোগ্য হয়ে ওঠে। সাধারণ পাঠকদের অনেকেই নিউজ পোর্টালের মান বা যোগ্যতা নিয়ে খুব বেশি চিন্তা করেন না। ফলে কিছু কিছু নিউজ পোর্টাল সেই হীন সুযোগটা গ্রহণ করে। খুব সচেতনভাবে অপতথ্য ছড়ায়। নিউজ পোর্টালে থেকে এমন গুজবের ব্যবসা করার সুবিধা অনেক। ধরা পড়লে দ্রুত মুছে দেওয়া যায়। লেখা পাল্টে দেওয়া যায়। জাতীয় পর্যায়ের অনেক নামীদামি পোর্টালকেও এমন চিকন চালাকি করতে দেখা যায়। বহুমাত্রিক.কম এর সঙ্গে মূল পার্থক্য ঠিক এখানেই।

ভুয়া সংবাদ পরিবেশন, গুজব ছড়িয়ে হিট বাড়ানো, ভুল অদ্ভুত তথ্য ও চটকদার শিরোনাম দিয়ে পাঠক বাড়ানোর কাজটি শুরু থেকেই বহুমাত্রিক.কম এর চরিত্রের নীতি-আদর্শ বিরোধী। বহু চড়াই-উৎরাই, বিপদ-হুমকির মুখে পড়েও এই নীতিতে অটল থেকেছে, সামনের সকল সময়ও একই নীতিতে অটল থাকার প্রত্যয় রয়েছে। ঠিক এখানেই বহুমাত্রিক.কম এর বিশেষত্ব, একারণেই বিশেষায়িত পোর্টাল , ‘স্বাতন্ত্র্যে সমুজ্জ্বল’ বহুমাত্রিক.কম। 
 
জাতীয়, রাজনীতি, অর্থনীতি ও বাণিজ্য, সারাদেশ, সংবাদে বিশ্ব, ভারত, আনন্দধারা, ক্রীড়াঙ্গন, লাইফস্টাইল, ক্যারিয়ার, মুখোমুখি, মুক্তিযুদ্ধ, অন্যান্য, অসঙ্গতি প্রতিদিন, গণমাধ্যম, কৃষি, ভ্রমণ, প্রযুক্তির সাথে, শিল্প-সংস্কৃতি, সুরের ধারা, আর্কাইভ, ভাষা ও সাহিত্য, আন্তঃদেশীয় সম্পর্ক, শিক্ষা, নারীকথা, স্থাপত্য, বেঁচে থাকার গল্প, ছবি ঘর, ভিডিও গ্যালারি, নৃ-গোষ্ঠি, আইন, শিশুর রাজ্য, প্রতিরক্ষা, এনজিও, বিমান ও পর্যটন, গবেষণা, প্রবাসপত্র, ইতিহাস, সংবাদ, বিশ্লেষণ, বিশেষ প্রতিবেদন, পথের কথা, বিজ্ঞান, প্রকৃতিপাঠ, দেহযান-বিভাগগুলো নিয়ে সাজানো হয়েছে পোর্টালটির পূর্ণাঙ্গ কলেবর।

২০১৪ সালের ২৪ মার্চ উন্নয়ন ও গবেষণায় নিবেদিত অনলাইন গণমাধ্যম বহুমাত্রিক.কম যাত্রা শুরু করে। আট বছরে পোর্টালটি মহান মুক্তিযুদ্ধ, ইতিহাস-ঐতিহ্য, উন্নয়ন পরিক্রমাসহ প্রান্তিক এবং আপামর মানুষের সংকট ও সম্ভাবনার কথা বস্তুনিষ্ঠভাবে তুলে ধরতে চেষ্টা করেছে শুরু থেকেই। এবার প্রযুক্তির সবশেষ সংস্করণ নিয়ে পাঠকের সামনে নতুন চেহারায় উপস্থিত হচ্ছে বহুমাত্রিক। এ উপলক্ষ্যে ৮ ফেব্রুয়ারি বুধবার রাজধানীর বাংলামটরে (হ্যাপি রহমান প্লাজা ৫তলা, ১২৫-১২৭ কাজী নজরুল ইসলাম এভিনিউ, ঢাকা) বহুমাত্রিক.কম অফিসে  অনুষ্ঠানেরও আয়োজন করেছে তারা।

বহুমাত্রিক.কম এর প্রধান সম্পাদক স্নেহের আশরাফুল ইসলাম একজন আপদমস্ক সাংবাদের মানুষ। বাংলানিউজসহ বেশ কিছু সংবাদমাধ্যমে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। সংবাদমাধ্যম ছেড়ে বেশকিছুদিন যখন করপোরেট জগতে কাজ করি তখন বারবারই জোর দাবি নিয়ে বলেছে সে-‘আপনাকে করপোরেট দুনিয়া ছাড়তে হবে, আপনাকে এখানে মানায় না’। অবশেষে আবার ভালোবাসার জায়গায় ফিরে আসি। সেই সূত্র ধরে ২০১৪ সালে তার অনুরোধে বহুমাত্রিকের লোগো এবং ওয়েবসাইট ডিজানের কাজটিও করতে হয়েছিল আমাকে স্নেহের গ্রাফিক ডিজাইনার আহমেদ রুবেলকে সঙ্গে নিয়ে। 

তারপর মূলত সে একাই মেধা, শ্রম, অধ্যবসায় দিয়ে, সাংবাদিকতার অভিজ্ঞতা নিয়ে নানা প্রতিকুল পরিস্থির সাথে যুদ্ধ করে একটি গণমাধ্যম গড়ে তোলে। পেছনে কোনো দেয়াল ছাড়া, মোটা অর্থনৈকি সাপোর্ট ছাড়া নিজের যোগ্যতা, অভিজ্ঞতা আর সাহসকে সম্বল করে একাকি এমন একটি অনলাইন গড়ে তোলা মোটেই সহজ কথা নয়। পাশাপাশি সময়ে নিজেকে নানা সামাজিক সংগঠন, কর্মকান্ডে জড়িয়েছে। স্বাধীন ভারতবর্ষ রচনায় নেতাজি সুভাষ বসুর অবদানকে সম্মান জানিয়ে গড়ে তুলেছে-ইন্টারন্যাশনাল সেন্টার ফর নেতাজি সুভাষ আইডিওলজি (আইসিএনএসআই)। তিনি এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। ভারত সরকারের নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫ জন্মবর্ষ উদযাপন উপলক্ষে ৮২ সদস্যের ‘হাই লেভেল কমিটির’ বাংলাদেশের একমাত্র সদস্য নির্বাচিত হন নেতাজী গবেষক আশরাফুল ইসলাম। সে বিবেচনায় আশরাফুল ইসলাম অনন্যই বটে।

ঘাসের মতো গজিয়ে ওঠা অজস্র অনলাইনের ভিড়ে স্বাতন্ত্র্যে সমুজ্জ্বল থাকুক বহুমাত্রিক.কম। 

লেখক: সাংবাদিক, কবি

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer