Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ৬ ১৪৩১, শুক্রবার ২১ জুন ২০২৪

ইংল্যান্ডকে হারিয়ে অস্ট্রেলিয়ার দ্বিতীয় জয়

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৭, ৯ জুন ২০২৪

প্রিন্ট:

ইংল্যান্ডকে হারিয়ে অস্ট্রেলিয়ার দ্বিতীয় জয়

ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপে তারা বর্তমান চ্যাম্পিয়ন। কিন্তু এবার গ্রুপপর্বেই বড় পরীক্ষার মুখে পড়ে গেলো ইংল্যান্ড। প্রথম ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় স্কটল্যান্ডের কাছে পয়েন্ট খোয়ায় জস বাটলারের দল। এবার অস্ট্রেলিয়ার কাছে হেরে বিদায়ের ঝুঁকিতে তারা।

রোববার চিরপ্রতিদ্বন্দ্বীদের ৩৬ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। টানা দ্বিতীয় জয়ে তারা উঠে গেছে 'বি' গ্রুপের শীর্ষে।

৩৬ রানে ম্যাচ জিতে সুপার এইটের পথে একধাপ এগিয়ে গেল অস্ট্রেলিয়া। দুই ম্যাচের দুটিতেই জিতে দলটির পয়েন্ট ৪। তিন পয়েন্ট নিয়ে এখন গ্রুপের দ্বিতীয় স্থানে স্কটল্যান্ড। আর ইংল্যান্ডের সম্বল অস্ট্রেলিয়ার কাছে হারের আগে স্কটিশদের সঙ্গে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে পাওয়া এক পয়েন্ট।

ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজের কেনিংস্টন ওভালে টস জিতে অস্ট্রেলিয়াকে প্রথমে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার।

প্রথমে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করে অস্ট্রেলিয়া। ইনিংসের প্রথম ৫ ওভারে ব্যাটিং তাণ্ডব চালিয়ে স্কোর বোর্ডে ৭০ রান জমা করেন দুই ওপেনার ট্রাভিস হেড ও ডেভিড ওয়ার্নার।

এরপর ৭১ রানের ব্যবধানে ৪ উইকেট হারায় অস্ট্রেলিয়া। উদ্বোধনী জুটিতে ৭০ রান করার পর মাত্র ৪ রানের ব্যবধানে দুই ওপেনারের উইকেট হারায় অস্ট্রেলিয়া।

মাত্র ১৬ বলে দুই চার আর ৪টি ছক্কার সাহায্যে ৩৯ রানের বিধ্বংসী ইনিংস খেলে ফেরেন ডেভিড ওয়ার্নার। দলীয় ৭৪ রানে ফেরেন আরেক ওপেনার ট্রাভিস হেড। তিনি ১৮ বলে দুই চার আর তিন ছক্কায় ৩৪ রান করে ফেরেন।

একটা সময়ে ২ উইকেটে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ১৩৯ রান। এরপর মাত্র ২ রানের ব্যবধানে অধিনায়ক মিচেল মার্শ এবং অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলের উইকেট হারায় অসিরা।

ডেভিড ওয়ার্নার (৩৯), ট্রাভিস হেড (৩৪), মার্কাস স্টয়নিস (৩০), মিচেল মার্শ (৩৫) ও গ্লেন ম্যাক্সওয়েলদের (২৮) দায়িত্বশীল ব্যাটিংয়ে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০১ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে অস্ট্রেলিয়। চলতি বিশ্বকাপে এটাই সর্বোচ্চ রানের স্কোর।

ইংল্যান্ডের হয়ে ৪ ওভারের ৪৪ রান খরচ করে ২ উইকেট নেন ক্রিস জর্ডান। একটি করে উইকেট নেন মঈন আলি, আদিল রশিদ, জোফরা আর্চার ও লিয়াম লিভিংস্টন।

কেনসিংটন ওভালের ম্যাচটিতে ২০১ রান তাড়ায় ইংল্যান্ডের শুরুটা বেশ ভালোই ছিল। ফিল সল্ট ও জস বাটলার উদ্বোধনী জুটিতে ৭ ওভারে তুলে ফেলেন ৭৩ রান। কিন্তু অ্যাডাম জাম্পা বোলিংয়ে আসতেই খেলার মোড় ঘুরতে শুরু করে।

নিজের প্রথম বলেই ২৩ বলে ৩৭ রান করা সল্টকে বোল্ড করেন জাম্পা। পরের ওভারে ফেরান ২৮ বলে ৪২ রান করা বাটলারকে। দুই ওপেনারের বিদায়ে রানের গতি কমে আসে ইংল্যান্ডের। হারাতে থাকে উইকেটও।

 মাঝে মঈন আলী গ্লেন ম্যাক্সওয়েলের এক ওভারে তিন ছক্কা মেরে আশা জাগালেও এরপর বেশিক্ষণ টিকতে পারেননি। ১৫ বলে ২৫ রান করে আউট হন প্যাট কামিন্সের বলে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer