Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ঢাকায় রাশিয়ান একাডেমি অব সায়েন্সেসের ৩০০ বর্ষপূর্তি উদযাপন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:২২, ৭ মার্চ ২০২৪

প্রিন্ট:

ঢাকায় রাশিয়ান একাডেমি অব সায়েন্সেসের ৩০০ বর্ষপূর্তি উদযাপন

ছবি: সংগৃহীত

ঢাকাস্থ রাশিয়ান হাউসের উদ্যোগে লিজেন্ড ইন্টারন্যাশনাল স্কুলের (LIS) সহযোগিতায় তিন দিনব্যাপী (৫-৭ মার্চ) সায়েন্স কার্নিভালের অনুষ্ঠিত হয়েছে। গেল ৫ মার্চ (২০২৪) উদ্বোধনী অনুষ্ঠানটি রাশিয়ান একাডেমি অফ সায়েন্সের ৩০০ তম বার্ষিকীকে উপলক্ষ করে অনুষ্ঠিত হয় । 

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকাস্থ রাশিয়ান হাউজের পরিচালক পাভেল দ্ভইচেনকভ, এল আই এস’র অধ্যক্ষ ফয়েজ আহমেদ জাহাঙ্গীর মাসুদ; এল আই এস’র পরিচালক শাহরিয়ার পারভেজ এবং প্রখ্যাত পদার্থবিজ্ঞানী ড. এম আরশাদ মোমেন উপস্থিত ছিলেন। 

রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দ্ভইচেনকভ রাশিয়ান একাডেমি অফ সায়েন্সের ইতিহাস ও বিশ্ব বিজ্ঞান অনুশীলনে অগ্রগামী হিসাবে এই সংস্থার ভূমিকা ও গুরুত্ব বর্ণনা করেন। তিনি বাংলাদেশের বিজ্ঞান, শিক্ষা ও সাংস্কৃতিক উন্নয়নে সহযোগিতায় ঢাকায় রাশিয়ান হাউজের কার্যক্রম সম্প্রসারণের নানা দিক তুলে ধরেন। 

অন্য বক্তারা বিশ্বব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তিতে রাশিয়ার গ্রহণযোগ্যতা ও অগ্রণী ভূমিকার কথা বলেন এবং তারা বাংলাদেশে বিজ্ঞান ও প্রযুক্তিতে প্রতিভা তৈরিতে রাশিয়ার অবিস্মরণীয় অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। তারা রাশিয়া ও বাংলাদেশের মধ্যে বিজ্ঞান, শিক্ষা ও সাংস্কৃতিক সেতুবন্ধনে ঢাকাস্থ রাশিয়ান হাউজের বিশেষ সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে প্রখ্যাত বিজ্ঞানী ফারসি মামুন বিজ্ঞানভিত্তিক সেমিনারে শিক্ষার্থীদের বিভিন্ন বিজ্ঞান প্রজেক্ট প্রদর্শনী করেন। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer