Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

৩৩ ফিলিস্তিনির বিনিময়ে ১১ জিম্মিকে মুক্তি দিলো হামাস

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৭, ২৮ নভেম্বর ২০২৩

প্রিন্ট:

৩৩ ফিলিস্তিনির বিনিময়ে ১১ জিম্মিকে মুক্তি দিলো হামাস

ছবি- সংগৃহীত

যুদ্ধবিরতির চতুর্থ দিনে চুক্তি অনুসারে ১১ জিম্মিকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। অবশ্য এর বিনিময়ে ইসরাইলি কারাগার থেকে মুক্তি পেয়েছেন আরও ৩৩ ফিলিস্তিনি।ইসরাইলের স্থানীয় সময় সোমবার  রাতে এ বন্দি বিনিময় হয়। খবর আল জাজিরার।

বিষয়টি নিশ্চিত করে ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, ‘হামাস গাজা থেকে আরও ১১ বন্দিকে মুক্তি দিয়েছে।’সোমবার এক বিবৃতিতে ইসরাইলি সামরিক বাহিনীর মুখপাত্র জানিয়েছেন, ‘মুক্তি পাওয়া বন্দিদের মেডিকেল পরীক্ষা করা হবে এবং তারপর পরিবারের সাথে তারা পুনরায় মিলিত হবেন।’

এছাড়াও কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, ‘হামাস যেসব জিম্মিকে মুক্ত করেছে, তাদের মধ্যে ছজন আর্জেন্টিনা, তিনজন ফ্রান্স এবং দুজন জার্মানির নাগরিক।’

এদিকে, ফিলিস্তিনি বন্দিদের মুক্তির বিষয়ে ইসরাইলি কারাগার কর্তৃপক্ষ জানিয়েছে, যুদ্ধবিরতি চুক্তির অধীনে আরও ৩৩ ফিলিস্তিনি বন্দিকে রাতে মুক্তি দেয়া হয়েছে। এর মধ্যে আছে ৩ জন নারী ও ৩০টি শিশু।

কাতার ও মিশরের মধ্যস্থতায় হামাস-ইসরাইল সংঘাত শুরুর ৪৮ দিন পর গত শুক্রবার থেকে যুদ্ধবিরতি শুরু হয়। চুক্তি অনুযায়ী, যুদ্ধবিরতির এ চার দিনে হামাস ৫০ ইসরাইলি জিম্মিকে মুক্তি দেবে; বিনিময়ে ইসরাইল তাদের কারাগারে বন্দি ১৫০ ফিলিস্তিনিকে ছেড়ে দেবে। এছাড়া গাজায় ত্রাণবাহী ২শ ট্রাকের পাশাপাশি ১ লাখ ৪০ হাজার লিটার জ্বালানি ও গ্যাসভর্তি অন্তত চারটি লরি প্রবেশের অনুমোদন দেবে। 

গত শুক্রবার থেকে শুরু হওয়া এ যুদ্ধবিরতিতে চার দফায় ৭০ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। অন্যদিকে, এ চারদিনে ১৫০ ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে ইসরাইলি কারাগার কর্তৃপক্ষ।সোমবার ছিল চার দিনের যুদ্ধবিরতির শেষ দিন। এদিন হামাস ও ইসরাইল সরকারের সম্মতিতে যুদ্ধবিরতির মেয়াদ আরও দুদিন বাড়ানো হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer