Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

মার্কিন রাষ্ট্রদূতের পরিকল্পনায় সরকারবিরোধী সমাবেশ: রাশিয়া

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৫, ২৩ নভেম্বর ২০২৩

প্রিন্ট:

মার্কিন রাষ্ট্রদূতের পরিকল্পনায় সরকারবিরোধী সমাবেশ: রাশিয়া

ফাইল ছবি

নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বিরুদ্ধে বাংলাদেশে সরকারবিরোধী সমাবেশে বিরোধী দলকে সহায়তা করার অভিযোগ করেছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক ব্রিফিংয়ে বাংলাদেশে তার ভূমিকা নিয়ে তীব্র সমালোচনা করেছেন।

তিনি আরো বলেন, অক্টোবরের শেষে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস সরকারবিরোধী সমাবেশের পরিকল্পনা করতে বিরোধীদলের একজন সদস্যের সঙ্গে দেখা করেন। এ ধরনের কর্মকাণ্ড অভ্যন্তরীণ বিষয়ে স্থূল হস্তক্ষেপ। এসময় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের এই চেষ্টা বারবার প্রকাশ্যে তুলে ধরছে রাশিয়া।

পুলিশের সঙ্গে সংঘর্ষে বানচাল হওয়া বিএনপির ২৮ অক্টোবরের সমাবেশের আগে পিটার হাস স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে দেখা করেন।বৈঠকের পর মন্ত্রী বলেন, রাষ্ট্রদূত তাকে জিজ্ঞাসা করেছিলেন যে সমাবেশের সময় সরকার ঢাকার রাস্তা ও প্রবেশপথ বন্ধ করবে কি না, যে দাবি দূতাবাস পরে প্রত্যাখ্যান করে।

উল্লেখ্য, গত ১৬ নভেম্বর দুপুরে ঢাকা ত্যাগ করেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুপুর একটায় ছেড়ে যাওয়া একটি ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন পিটার হাস। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর দিন হঠাৎ করেই মার্কিন এই রাষ্ট্রদূতের ঢাকা ত্যাগ করার কারণ এখনো জানা যায়নি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer