Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

বর্ণাঢ্য আয়োজনে সঙ্গীত পরিষদ, চট্টগ্রামের ৮৪ বর্ষপূর্তি উদযাপন

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৪৫, ২৮ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৮:০৫, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

বর্ণাঢ্য আয়োজনে সঙ্গীত পরিষদ, চট্টগ্রামের ৮৪ বর্ষপূর্তি উদযাপন

ছবি: বহুমাত্রিক.কম

দিনব্যাপি সঙ্গীত-নৃত্য আর গুণীজন কথামালায় উদযাপিত হল দেশের প্রাচীনতম সঙ্গীত বিদ্যাপীঠ ‘সঙ্গীত পরিষদ, চট্টগ্রামে’র ৮৪ বর্ষপূর্তি। জমকালো আয়োজনে গতকাল শুক্রবার চট্টগ্রাম শহরের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তন মেতেছিল সুরের উৎসবে। 

সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত ও প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শুরু হয় দিনব্যাপি এই সঙ্গীত উৎসব। প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করেন আলিয়াঁস ফ্রঁসেস দ্য চট্টগ্রামের পরিচালক ব্রুনো লাক্রাম্প। অনুষ্ঠানে ত্রিপুরার আগরতলা ফোক একাডেমির সম্পাদক ও লোকসঙ্গীত শিল্পী উত্তম কুমার সাহা এবং বাংলাদেশের প্রবীণ উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পী নির্মলেন্দু চৌধুরীকে সংবর্ধনা প্রদান করে সঙ্গীত পরিষদ, চট্টগ্রাম। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চ্টগ্রামের সাবেক মেয়র ও মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আ জ ম নাসির উদ্দিন বলেন, ‘সমাজকে সাম্প্রদায়িকতামুক্ত করতে হলে সাংস্কৃতিক চর্চা আরও বেগবান করতে হবে। সঙ্গীত পরিষদ, চট্টগ্রাম দীর্ঘদিন ধরে যে গুরুদায়িত্ব পালন করে আসছে তা উজ্জ্বল দৃষ্টান্ত।’ আগামীতে এই প্রতিষ্ঠানের কর্মকাণ্ড আরও ব্যাপক করতে সার্বিক সহযোগিতার আশ্বাসও দেন তিনি। 

সঙ্গীত পরিষদ, চট্টগ্রামের সভাপতি মেজর জেনারেল (অব:) আবদুল মতিনের সভাপতিত্বে উদ্বোধনী পর্বে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন-বাংলঅদেশ বেতার চট্টগ্রাম আঞ্চলিক কেন্দ্রের পরিচালক এস এম মোস্তফা সারোয়ার, অদম্য আগামীর সভাপতি এম তরিকুল ইসলাম জুয়েল, বাংলাদেশ ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক সদস্য অসীম কুমার রায়, প্রকৌশলী প্রদীপ দত্ত, চট্টগ্রাম জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক প্রদীপ কুমার দাশ, আঁলিয়াস ফ্রঁসেজ এর উপ-পরিচালক অধ্যাপকড. গুরুপদ চক্রবর্তী, পরিষদের কোষাধ্যক্ষ মীর নাজমুল আহসান রবিন, ওমর আলী ফয়সাল, সাজেদুল হক হাসান সহ অন্যরা। অধ্যাপক দেবাশীস রুদ্রের সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য দেন পরিষদের সম্পাদক তাপস হোড়। 

সঙ্গীত পরিষদ, চট্টগ্রামের কার্যক্রম বেগবান করতে ২ লাখ টাকা অনুদান প্রদান করেন অনুষ্ঠানের অতিথি জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক সদস্য অসীম কুমার রায়। অনুষ্ঠানে ২০২২ সালে বার্ষিক পরীক্ষায় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী পরিষদের শতাধিক শিক্ষার্থীকে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন অতিথিরা।

বিকেলে ‘হার জিত চিরদিন থাকবেই’ শীর্ষক সঙ্গীতায়োজনে সঙ্গীত পরিবেশন করে পরিষদের শিক্ষার্থীরা। সঙ্গীতায়োজন পরিচালনায় ছিলেন পরিষদের অধ্যক্ষ পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তী, শিক্ষক অন্তরা দাশ, মনীষা রায়, বনানী চক্রবর্তী, জয় প্রকাশ ভট্টচার্য, চন্দ্রিমা বিশ্বাস, অনজন দাশ, প্রিয়ম কৃষ্ণ দে, শম্পা ভট্টাচার্য, ত্রিদিব বৈদ্য, প্রান্ত আচার্য, দীপ্ত দত্ত, দিপ্তি মজুমদার, পিন্টু ঘোষ, দেবাশিস্ রুদ্র, শিউলী মজুমদার, পলাশ চক্রবর্তী, রিপন সেনগুপ্ত, তন্বী বড়ুয়া, হ্যাপী ঘোষ, মৌসুমী কর, সুখরঞ্জন হালদার ও অভিজিৎ দাশ।  

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer